ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৪ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সূচকের পতনে লেনদেন সম্পন্ন

আশিক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-১৬ ৩:০৯:১০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-১৬ ৩:০৯:১০ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : দুদিন বন্ধ থাকার পর আজ বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন সম্পন্ন হয়েছে। এদিন লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ শেয়ারের দাম কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন শুরুতে উত্থান থাকলেও ৭ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। এই অবস্থাতে চলেছে সারা দিনের লেনদেন। দিনের শেষেও ‍মূল্য সূচকের পতন অব্যাহত ছিল। তবে টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ৮৩৬ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ৫৮ কোটি ৪৬ লাখ টাকা বেশি। গতকাল এ বাজারে ৭৭৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ২৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮৮৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৩০৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ১১২ পয়েন্টে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এই বাজারেও লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ শেয়ারের দাম কমেছে।

এই বাজারে লেনদেন হয়েছে ৪১ কোটি টাকার শেয়ার। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার  ২৭৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।



রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৭/আশিক/ইভা

Walton Laptop