ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশ খাদ্য নিরাপত্তা সম্মেলন ২৩ আগস্ট শুরু

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-১৯ ২:১২:২৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-১৯ ২:১২:২৮ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : ‘ভোক্তা অধিকার সংরক্ষণ : সকলের সম্মিলিত দায়িত্ব’ এ স্লোগান নিয়ে আগামী ২৩ আগস্ট প্রথমবারের মতো শুরু হচ্ছে বাংলাদেশ খাদ্য নিরাপত্তা সম্মেলন ২০১৭।

দুই দিনব্যাপী সম্মেলনটি হোটেলে প্যান-প্যাসিফিক সোনারগাওয়ে অনুষ্ঠিত হবে।

শনিবার রাজধানীর মতিঝিল মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে (এমসিসিআই) সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), বাংলাদেশ খাদ্য নিরাপদ কর্তৃপক্ষ (বিএফএসএ), খাদ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) যৌথভাবে সম্মেলনের আয়োজন করবে।

সম্মেলনে পণ্যের মানোন্নয়ন ও গ্রাহকদের খাদ্যের নিরাপত্তা বাড়ানোর উদ্দেশ্যে এবং কার্যক্রম নিয়ে আলোচনা হবে। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং বিশেষ অতিথি খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্মেলনের প্রথম অধিবেশনে থাকবে বিশ্বের খাদ্য নিরাপত্তা চিত্র নিয়ে আলোচনা। জনস্বাস্থ্য উন্নয়নের জন্য খাদ্য নিরাপত্তায় অগ্রাধিকার প্রসঙ্গে আলোচনায় অংশগ্রহণ করবেন এফএসএসএআইয়ের (ভারত) প্রাক্তন উপদেষ্টা সঞ্জয়দেব, বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিস্ক অ্যাসেসমেন্ট ও ম্যানেজমেন্ট ইউনিট, ফুড সেফটি ম্যানেজমেন্টের জুনুসেস; কারমেন সেভেলি এবং নেসলের হিমাংশু গুপ্ত।

প্রথম দিনের দ্বিতীয় সেশনে বাংলাদেশে খাদ্য নিরাপত্তা ব্যবস্থাপনা আরো শক্তিশালীকরণ প্রসঙ্গে আলোচনা হবে। আলোচনার মূল বিষয় ফুড চেইনগুলোতে খাদ্য নিয়ন্ত্রণ, রিস্ক বেইজড ফুড ইন্সপেকশন, রেগুলেটরি ফ্রেমওয়ার্ক এবং ফুড সেফটি ম্যানেজমেন্ট।

আলোচনায় অংশ নেবেন কোকা-কোলা ফার ইস্ট লিমিটেডের সায়েন্টিফিক অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্সের ডিরেক্টর এনজি কিম নিট অ্যাটলান্টা। সম্মেলনের দ্বিতীয় দিনে আন্তর্জাতিক মানের সঙ্গে বাংলাদেশি খাদ্যের মান নিয়ে আলোচনা।

সমাপনী অনুষ্ঠানে পুরো সম্মেলনের সারসংক্ষেপ ও মূল করণীয় সমুহ উপস্থাপন করা হবে। ওই অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং বিশেষ অতিথি খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন আয়োজকেরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, এমসিসিআইয়ের সেক্রেটারি ফারুক আহমেদ, বাংলাদেশ খাদ্য নিরাপদ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক, বিএসটিআইয়ের পরিচালক এএনএম আসাদুজ্জামান এবং এফআইসিসিআইয়ের প্রেসিডেন্ট রূপালী চৌধুরী।




রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৭/এম এ রহমান/এসএন

Walton
 
   
Marcel