ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

‘বঙ্গবন্ধুর উত্তরাধিকার ঠেকাতে ২১ আগস্ট হামলা’ 

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-২১ ৫:১১:০৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-২১ ৫:১১:০৩ পিএম

সচিবালয় প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বঙ্গবন্ধুর উত্তরাধিকার যেন রাষ্ট্র ক্ষমতায় না যেতে পারে সেজন্য ১৫ ও ২১ আগস্ট হামলা চালানো হয়েছিল।

সোমবার দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন। জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর আলোচনা শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে বাণিজ্য মন্ত্রণালয়।

তিনি বলেন, বঙ্গবন্ধু সারা জীবন বাঙালি জাতির জন্য সংগ্রাম করে গেছেন। অধিকার আদায়ে তিনি বাঙালি  জাতিকে এক কাতারে দাঁড় করিয়েছিলেন। ঐক্যবদ্ধ করেছিলেন। তিনি বাঙালি জাতিকে উদ্বুদ্ধ করেছিলেন। সংগ্রাম শুরুর আগেই তিনি লক্ষ্য স্থির করেছিলেন।

মন্ত্রী বলেন, ১৯৪৮ সালে থেকে দেশ স্বাধীন হওয়া পর্যন্ত বঙ্গবন্ধু ৪ হাজার ৬৮২ দিন জেল খেটেছেন। বঙ্গবন্ধুর ছয় দফা ছিল বাঙালি জাতির মুক্তির সনদ। ছয় দফা ঘোষণা করে তিনি এর পক্ষে জনমত তৈরির জন্য দেশের সকল অঞ্চল সফর করেন।

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধুকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড প্রদানের উদ্দেশ্যেই আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের করা হয়েছিল। বঙ্গবন্ধু বলেছিলেন, আমাদের মুক্তির জন্য বাঙালি জাতি আন্দোলনে নেমে আসবে, আমরা মুক্ত হবো। নির্বাচন দিবে আমরা জয়লাভ করবো, কিন্তু তারা নির্বাচিত প্রতিনিধির হাতে ক্ষমতা ছেড়ে দিবে না। মুক্তিযুদ্ধ হবে, বাংলাদেশ স্বাধীন হবে। বঙ্গবন্ধুর সেই ভবিষ্যৎ বাণী সঠিক ছিল। সেদিন বাংলাদেশ আওয়ামী লীগ নির্বাচনে না জিতলে বাংলাদেশে স্বাধীনতা আসতো না বলে মন্তব্য করেন তিনি।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট এর প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ, টেরিফ কমিশনের চেয়ারম্যন (সিনিয়র সচিব) মুসফিকা ইকফাত, প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান ইকবাল খান চৌধুরী, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্রাচার্য্য, বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. শাফিনুল ইসলাম, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম লস্কর, আমদানি ও রপ্তানি অধিদপ্তরের  প্রধান নিয়ন্ত্রক আফরোজা খান প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট ২০১৭/আসাদ/সাইফ

Walton
 
   
Marcel