ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

১১ হাজার ৮৮ কোটি টাকার ২১ ক্রয়প্রস্তাব অনুমোদন

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ২৩ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১১ হাজার ৮৮ কোটি টাকার ২১ ক্রয়প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক : ১১ হাজার ৮৮ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে ২১ ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এর মধ্যে দেশের খাদ্য মজুদ বাড়াতে এক লাখ টন গম এবং ৫০ হাজার টন সিদ্ধ চাল আমদানির প্রস্তাব রয়েছে। তিনটি আলাদা আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে এসব গম ও চাল আমদানি করা হবে।

বুধবার বিকেলে সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ক্রয় কমিটির বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান অনুমোদিত ক্রয়প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন।

অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে ‘গ্রেটার ঢাকা সাস্টেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রজেক্ট (বিআরটি, গাজীপুর-এয়ারপোর্ট) এর বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন অংশের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করতে ব্যয় হবে ৯৩৬ কোটি ১২ লাখ ৯৭ হাজার টাকা। একই প্রকল্পের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন অংশের ক্রয়প্রস্তাবটিও অনুমোদন দিয়েছে কমিটি।

তিনি বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীনস্থ সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্টের কন্ট্রাক্ট প্যাকেজের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পে ব্যয় হবে ১৫৪ কোটি টাকা।

বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘মোংলা বন্দর থেকে চাঁদপুর-মাওয়া-গোয়ালন্দ হয়ে পাকশী পর্যন্ত নৌ-রুটের নাব্যতা উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে বাংলাদেশ নৌবাহিনীর মাধ্যমে ‘আউটপুট অ্যান্ড পারফরম্যান্স-বেজড কন্ট্রাক্ট ফর ইমপ্রুভমেন্ট অব ন্যাভিগ্যাবিলিটি ফরম মোংলা টু পাকশী রিভার রুট’ কাজের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে অতিরিক্ত সচিব জানান। এ প্রকল্পে ব্যয় হবে ৮৯৭ কোটি ৬৯ লাখ ৯৫ হাজার টাকা।

তিনি বলেন, একই মন্ত্রণালয়ের অধীনে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বাস্তবায়নাধীন ‘প্রকিউরমেন্ট অব ইক্যুইপমেন্ট ফর নিউ মুরিং কন্টেইনার টার্মিনাল (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ছয়টি রেল মাউন্টেড কি গ্যান্টি ক্রেন সংগ্রহের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩৫১ কোটি ৩৪ লাখ ৫২ হাজার টাকা।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন নৌপরিবহন অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘এস্টাব্লিসমেন্ট অব জিএমডিডিএস অ্যান্ড ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম’ শীর্ষক প্রকল্পের কাজের ক্রয় প্রস্তাবটিও অনুমোদন দেওয়া হয় বলে জানান মোস্তাফিজুর রহমান। এতে ব্যয় হবে ২৯৩ কোটি ৪৮ লাখ টাকা।

স্থানীয় সরকার বিভাগের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) এবং বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় এলজিইডির অধীন ‘বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র নির্মাণ প্রকল্প (এমডিএসপি)’-এর আওতায় কক্সবাজার জেলায় ৬২টি সাইক্লোন শেল্টার ও সংযোগ সড়ক নির্মাণের জন্য ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ৩০৯ কোটি ৫০ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, স্থানীয় সরকার বিভাগের একই প্রকল্পের আওতায় লক্ষ্মীপুর জেলায় ৩৪টি সাইক্লোন শেল্টার ও সংযোগ সড়ক নির্মাণের জন্য ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৮৮ কোটি ৪৬ লাখ টাকা।

তিনি বলেন, স্থানীয় সরকার বিভাগের একই প্রকল্পের আওতায় নোয়াখালী জেলায় ৩৫টি সাইক্লোন শেল্টার ও সংযোগ সড়ক নির্মাণের জন্য ক্রয়প্রস্তাবটিও অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৮৮ কোটি ৩৯ লাখ ৬৩ হাজার টাকা।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ভারতের শিলিগুড়ি মার্কেটিং টার্মিনাল থেকে পার্বতীপুর ডিপোতে রেলপথে ট্যাংক ওয়াগনের মাধ্যমে ৫০০ পিপিএম মানমাত্রার ২২০০০ টন ডিজেল আমদানির প্রস্তাব ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান মোস্তাফিজুর রহমান। এতে ব্যয় হবে ৮৩ কোটি ৫০ লাখ টাকা।

বিদ্যুৎ বিভাগের বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-২’ শীর্ষক প্রকল্পের আওতায় তিনটি ৩৩/১ কেভি সাব-স্টেশন নির্মাণের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৯ কোটি ৮৩ লাখ টাকা।

একই বিভাগের আওতায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-২’ শীর্ষক প্রকল্পের আওতায় তিনটি ৩৩/১ কেভি সাব-স্টেশন নির্মাণের ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২৬ কোটি ৯১ লাখ ৪২ হাজার টাকা।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক ‘পল্লীবিদ্যুৎ বিতরণ সিস্টেমের ক্ষমতাবর্ধন (ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগ)’ শীর্ষক প্রকল্পের অধীনে রিভার ক্রসিং টাওয়ার নির্মাণ ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৬৯ কোটি ৮১ লাখ ৪৯ হাজার টাকা।

বৈঠকে বাংলাদেশ সরকার এবং এডিবির অর্থায়নে বাস্তবায়নাধীন রেলওয়ে রোলিং স্টক প্রজেক্টের আওতায় ‘বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহের জন্য ঠিকাদার নিয়োগের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ইন্দোনেশিয়ার পিটি ইন্ডাস্ট্রিজ প্রকল্পের ঠিকাদার হিসেবে নিয়োগ পেয়েছে। প্রকল্পে ব্যয় হবে ৫৭৯ কোটি ৩৮ লাখ ২৭ হাজার টাকা।

একই মন্ত্রণালয়ের জিওবি এবং এডিবির অর্থায়নে বাস্তবায়নাধীন ‘দোহাজারি থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের কাছে পুনদুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ’ কাজের ঠিকাদার নিয়োগের ক্রয়প্রস্তাব কমিটি অনুমোদন দিয়েছে বলে জানিয়েছেন অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান। দুটি লটে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রথম লটে ব্যয় হবে ২৬২৭ কোটি টাকা এবং দ্বিতীয় লটে ব্যয় হবে ৩৫০২ কোটি টাকা। চীনের সিসিইসি জেভিসি প্রকল্পটি বাস্তবায়ন করবে।

এছাড়াও কৃষি মন্ত্রণালয়ের তিনটি পৃথক কোটেশনের মাধ্যমে বিভিন্ন দেশ থেকে ৯০ হাজার টন সার আমদানির তিনটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য সরকারের ব্যয় হবে ১৭৪ কোটি ৩৭ লাখ ৫৩ হাজার টাকা।

কৃষি মন্ত্রণালয়ের অপর তিনটি প্রস্তাবের মাধ্যমে এক লাখ টন গম এবং ৫০ হাজার টন সিদ্ধ চাল আমদানির ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। এক লাখ টন গম আমদানিতে ব্যয় হবে ২০৭ কোটি ৪৯ লাখ ২৭ হাজার টাকা। আর চাল আমদানিতে ব্যয় হবে ১৭০ কোটি ৬১ লাখ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/২৩ আগস্ট ২০১৭/হাসনাত/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়