ঢাকা, মঙ্গলবার, ৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

শনিবার রাজারহাটে ৫ কোটি টাকার চামড়ার বেচাকেনা

বিএম ফারুক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১০ ২:০৬:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১০ ২:০৬:৫৯ পিএম

বি এম ফারুক, যশোর : অবশেষে ব্যবসায়ীদের প্রত্যাশা মতোই শনিবার জমে উঠেছিল দেশের অন্যতম প্রধান চামড়ার মোকাম যশোরের রাজারহাট। গতকাল রাজারহাটে ৫ কোটি টাকার চামড়া বেচাকেনা হয়েছে।

ঈদের পর মঙ্গলবার প্রথম হাটে চামড়া না উঠলেও গতকাল শনিবার দ্বিতীয় হাটে প্রায় ২০ হাজার চামড়া ওঠে। এদিন ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে মুখরিত হয় রাজারহাট। গতবছর ঈদ-পরবর্তী প্রথম হাটে রাজারহাটে প্রায় দশ কোটি টাকার চামড়া বেচাকেনা হয়েছিল। কিন্তু এবার প্রথম হাটে চামড়া না ওঠায় ব্যবসায়ীরা হতাশ হয়ে পড়ে। গতকাল সেই হতাশা কাটিয়ে উঠেছে ব্যবসায়ীরা।

সরেজমিনে বাজার ঘুরে দেখা গেছে, নির্ধারিত দামের চেয়ে বেশি টাকায়  চামড়া বেচাকেনা হয়েছে। যশোর-খুলনা মহাসড়কের পাশের এই চামড়াহাটে যশোর ছাড়াও খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, নড়াইল, মাগুরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, গোপালগঞ্জ, ফরিদপুর, ঢাকা, রাজশাহী, পাবনা, ঈশ্বরদী, নাটোরসহ দেশের বিভিন্ন এলাকার বড় বড় ব্যবসায়ীরা চামড়া বেচাকেনা করেন। গতকাল হাটে প্রত্যাশা অনুযায়ী চামড়া এসেছে।

হাটে কথা হয়, খুচরা চামড়া ব্যবসায়ী আসলাম হোসেনের সাথে। তিনি জানান, গ্রাম থেকে চামড়া সংগ্রহ করে হাটে নিয়ে এসেছেন। আজকে (শনিবার) চামড়ার দাম মোটামুটি। ছাগলের চামড়া প্রতি পিচ ১৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত বিক্রি করেছেন। আর গরুর চামড়া ফুট বিক্রি করছেন ৬০ থেকে ৬৫ টাকা দরে। ফলে লাভও মোটামুটি হয়েছে।

তিনি জানান, গ্রাম থেকে চামড়া সংগ্রহ করে লবণজাত করা ও শ্রমিক খরচ মিলিয়ে তার গরুর চামড়ার কেনা দামই পড়ে ৫০ টাকা ফুট। আর ছাগলের প্রতি পিচ ৩৫ থেকে ৪০ টাকা। কিন্তু হাটে গরুর চামড়া ৬০ থেকে ৭০ টাকা পর্যন্ত দরে বিক্রি হয়েছে ।

চামড়া ব্যবসায়ী রিপন দাস জানান, মঙ্গলবার রাজারহাটে এসে হতাশ হয়েছিলেন। দাম না পাওয়ায় সেদিন চামড়া বিক্রি করতে পারেননি। ফলে চামড়া ফেরত নিয়ে যেতে হয়েছে। আজ (শনিবার) দাম ভালো পাওয়ায় সব বিক্রি করে দিয়েছি। তিনি বলেন, ‘দাম আরও বাড়বে। দাম না বাড়ানো হলে চামড়া ভারতে পাচার হয়ে যাবে।’

যশোরের চুড়িপট্টির পাইকারি চামড়া ব্যবসায়ী হাসিব চৌধুরী বলেন, ‘ট্যানারি মালিকদের বেঁধে দেওয়া দামের চেয়ে বেশি দামে চামড়া বিক্রি হয়েছে। গরুর চামড়া প্রতি ফুট ৬০ থেকে ৭৫ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে।  চামড়া এসেছে আশানুরূপ।’

চামড়া ব্যবসায়ী ইসলাম আহমেদ বলেন, ‘প্রতি বছর ঈদ পরবর্তী হাটে দুই থেকে আড়াই লাখ চামড়া ওঠে রাজারহাটে। কিন্তু এবার সেই চামড়া ওঠেনি। এ চামড়া এখনো বিভিন্ন জায়গায় মজুদ আছে। দাম বাড়লেই এ চামড়া বাজারে উঠবে।’

বৃহত্তর যশোর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলাউদ্দিন মুকুল জানান, ঈদের পরের প্রথম হাটে চামড়া খুব একটা ওঠেনি। আজ (শনিবার) হাট জমে গেছে। ঢাকার ব্যবসায়ীরা এসেছে। তারা চামড়া কিনেছে। ব্যবসায়ীরা ১২টার মধ্যে বেচাকেনা শেষ করেছে। আগামী দুই থেকে তিন হাটে এর চেয়েও বেশি চামড়া হাটে উঠবে।

তিনি জানান, আজ রাজারহাটে ৫ কোটি টাকার চামড়া বেচা কেনা হয়েছে।




রাইজিংবিডি/যশোর/১০ সেপ্টেম্বর ২০১৭/বি এম ফারুক/টিপু

Walton
 
   
Marcel