ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

নভোএয়ারে যুক্ত হলো চতুর্থ এটিআর

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১০ ৬:০৫:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১০ ৬:০৫:৪৮ পিএম

নিজস্ব প্রতিবেদক : বেসরকারি বিমান সংস্থা নভোএয়ারের বহরে ৬৮টি আসন বিশিষ্ট অত্যাধুনিক এটিআর ৭২-৫০০ মডেলের আরেকটি উড়োজাহাজ যুক্ত হয়েছে।

রোববার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ নিয়ে নভোএয়ারের বিমান বহরে এটিআর ৭২-৫০০ মডেলের উড়োজাহাজের সংখ্যা এখন চারটি। নভোএয়ারের বহরে বর্তমানে ৩টি এম্ব্রেয়ার ও চারটি এটিআর মিলে মোট সাতটি উড়োজাহাজে উন্নীত হলো।

উড়োজাহাজটি রোববার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এ সময় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এর সদস্য (অপারেশন অ্যান্ড প্ল্যানিং) এয়ার কমোডর এম মোস্তাফিজুর রহমান, নভোএয়ারের চেয়ারম্যান ফয়জুর রহমান, ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মইনুল হক ও বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

নতুন উড়োজাহাজ দিয়ে ২০ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামে ১টি, যশোরে ১টি ও সৈয়দপুর ১টি করে ফ্লাইট বাড়ানোর পরিকল্পনা করেছে নভোএয়ার। এ ছাড়াও আঞ্চলিক গন্তব্যে  ফ্লাইট বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

নভোএয়ার বর্তমানে ঢাকা থেকে চট্টগ্রাম রুটে প্রতিদিন ৪টি, কক্সবাজার রুটে ২টি, যশোর রুটে ২টি, সিলেট রুটে ১টি, সৈয়দপুর রুটে ২টি ও কলকাতায় ১টি করে ফ্লাইট পরিচালনা করছে।

১৯৮১ সালের নভেম্বরে এয়ারবাস ও লিওনার্দো কোম্পানি  যৌথভাবে এটিআর এয়ারক্রাফট কোম্পানি প্রতিষ্ঠা করে। বিশ্বের দুই শতাধিক এয়ারলাইনসের প্রায় ১ হাজার ৫০০ এর অধিক এটিআর সারা বিশ্বে চলাচল করছে। এ ধরনের অত্যাধুনিক উড়োজাহাজ সারা বিশ্বে বিশেষ করে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর আবহাওয়ার জন্য অত্যন্ত উপযোগী। সমপর্যায়ের টার্বোপ্রোপ এয়ারক্রাফটের মধ্যে ৮০ শতাংশ মার্কেট শেয়ার এটিআর এর দখলে। এটি পরিবেশবান্ধব ‘গ্রীণ এয়ারক্রাফট’ হিসাবে চিহ্নিত। এটিআর জ্বালানি সাশ্রয়ী, আধুনিকতম ককপিট, প্রশস্ত আসন ও অতিরিক্ত ব্যাগেজ বহনে সক্ষম ও তুলনামুলকভাবে কম শব্দ দুষণ তৈরি করে।

২০১৩ সালের জানুয়ারিতে নভোএয়ার ফ্লাইট পরিচালনা শুরু করে। সঠিক সময়ে উড্ডয়ন ও সর্বোত্তম যাত্রী সেবা প্রদানের মাধ্যমে যাত্রীদের প্রথম পছন্দের এয়ারলাইন হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে নভোএয়ার।



রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৭/হাসিবুল/সাইফ

Walton Laptop