ঢাকা, মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৪, ২৬ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

স্ট্যান্ডার্ড চার্টার্ড অ্যাগ্রো অ্যাওয়ার্ড-২০১৭ প্রদানের ঘোষণা

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১২ ২:০১:৪০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১২ ২:০২:৩২ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের কৃষিখাতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক উভয় পর্যায়ে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) সহযোগিতায় চতুর্থ বারের মতো স্ট্যান্ডার্ড চার্টার্ড অ্যাগ্রো অ্যাওয়ার্ড-২০১৭ প্রদানের ঘোষণা করেছে ব্যাংকটি।

মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের বাংলাদেশের করপোরেট অ্যাফেয়ার্সের কান্ট্রি হেড বিটপী দাশ বলেন, চতুর্থ বারের মতো এই পুরস্কার প্রদানের আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আমরা আশাবাদী এই পুরস্কারের মাধ্যমে সেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মানিত করতে পারব, যারা বাংলাদেশের কৃষি ক্ষেত্রে অনন্য দৃষ্টান্ত উপস্থাপন করেছেন।

তিনি আরো বলেন, গত কয়েক দশকে বাংলাদেশের কৃষিখাত অনেক দূর অগ্রসর হয়েছে। দেশের কৃষিখাতের সঙ্গে প্রবীণতম আর্থিক প্রতিষ্ঠান হিসেবে দীর্ঘদিনের সম্পৃক্ততা এবং এই অগ্রযাত্রায় অ্যাগ্রো অ্যাওয়ার্ড ও অন্যান্য উদ্যোগের মাধ্যমে যুক্ত থাকতে পেরে আমরা নিজেদের সৌভাগ্যবান মনে করি।

এ সময় বিবিএফের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শরিফুল ইসলাম বলেন, টেকসই উপায়ে খাদ্য উৎপাদনে বাংলাদেশ এখন গোটা বিশ্বের কাছেই একটি বড় দৃষ্টান্ত। সেজন্য দেশের যেসব কৃষক ও কৃষিবিষয়ক প্রতিষ্ঠান দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার অত্যাবশ্যকীয় খাদ্যের চাহিদা পূরণে নিরলস খাদ্যশস্য উৎপাদনে কাজ করে যাচ্ছে। তাদের কাজের স্বীকৃতি দিতেই এই পুরস্কারের আয়োজন।

তিনি বলেন, অতীতে প্রতিবারই স্বচ্ছতা, বস্তুনিষ্ঠতা ও জবাবদিহি বজায় রেখেই পুরস্কারটি দেওয়া হয়েছে। ফলে এটি ইতোমধ্যে মানুষের বিশ্বাসযোগ্যতা অর্জন করেছে। সেই প্রতিশ্রুতির আলোকে এবারও পুরস্কার বিজয়ীদের বাছাই করে নেওয়া হবে। এ জন্য অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০১৭ দিতে সারা দেশ থেকে আবেদন আহ্বান করা হয়েছে। সে অনুযায়ী যেসব আবেদন পাওয়া যাবে সেগুলো থেকে প্রাথমিকভাবে একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হবে। এরপরে ওই তালিকা ধরে নমিনেশন বা মনোনয়ন পাওয়া ব্যক্তিদের ও প্রতিষ্ঠানগুলো সম্পর্কে যাচাই-বাছাইয়ের কাজ চলবে। এ জন্য থাকবে এক্সপার্ট জুরি সেশন বা বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড। এরপরে চূড়ান্ত বিজয়ীদের নির্বাচন করা হবে। সব শেষে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।

তিনি আরো বলেন, কৃষক ক্যাটাগরির পুরস্কার বিজয়ীদের প্রত্যেককে একটি ক্রেস্টসহ ৫ লাখ টাকার প্রাইজমানি দেওয়া হবে, যাতে তারা কৃষিখাতে তাদের কার্যক্রম ও অবদান আরো বাড়াতে পারেন। এ ছাড়া মনোনয়ন পাওয়া প্রত্যেকেই ৫০ হাজার টাকা করে পাবেন।

এবার সাতটি ক্যাটাগরিতে অ্যাগ্রো অ্যাওয়ার্ড পুরস্কার-২০১৭ দেওয়া হবে। ক্যাটাগরিগুলো হলো, বছরের সেরা পুরুষ কৃষক, বছরের সেরা নারী কৃষক, সেরা উদ্ভাবন ও গবেষণা সহযোগী প্রতিষ্ঠান, সেরা সমর্থন/সহায়তা ও বাস্তবায়ন সহযোগী সংগঠন, কৃষিখাতের প্রযুক্তির সেরা ব্যবহার, সেরা কৃষিপণ্য রপ্তানিকারক এবং বছরের সেরা কৃষক (সাবসিস্ট্যান্স মার্কেট ফার্মারগ্রুপ)।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য দেন গত বছরের সেরা পুরুষ কৃষক হিসেবে পুরস্কার বিজয়ী মো. আব্দুল সাত্তার সানা, বছরের সেরা নারী কৃষক হিসেবে পুরস্কার পাওয়া হোসনে আরা বেগম। তারা নিজেদের সফলতার গল্প এবং প্রাইজমানি হিসেবে পাওয়া অর্থ কীভাবে তাদের কার্যক্রম সম্প্রসারণে ব্যবহার করেছেন তা তুলে ধরেন। বিজয়ীদের হাতে আগামী নভেম্বরে আনুষ্ঠানিকভাবে অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০১৭ তুলে দেওয়া হবে।

মনোনয়ন পাঠানোর জন্য যোগাযোগ করুন- ০১৬৭১৩৬৬৫৪৪, ০১৭৪৩৮৩৬৬০৮ ইমেইল- agroaward.scb@gmail.com বিস্তারিত জানতে ভিজিট করুন bbf.digital/agrowaward17 এই ওয়েব সাইট।

 


রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৭/নাসির/এসএন

Walton Laptop