ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

২৬ প্রবাসী পেলেন রেমিট্যান্স অ্যাওয়ার্ড

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১১, ১৯ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৬ প্রবাসী পেলেন রেমিট্যান্স অ্যাওয়ার্ড

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে প্রবাসীদের অসামান্য অবদানের স্বীকৃতি প্রদান এবং ব্যাংকিং চ্যানেলে অধিক পরিমাণ বৈদেশিক মুদ্রা পাঠাতে উৎসাহিত করার লক্ষ্যে ২৬ প্রবাসী বাংলাদেশিকে রেমিট্যান্স অ্যাওয়ার্ড দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া চারটি অনাবাসী বাংলাদেশি মালিকানাধীন এক্সচেঞ্জ হাউজ ও পাঁচটি সর্বোচ্চ রেমিট্যান্স আহরণকারী তফসিলি ব্যাংককেও এ সম্মাননা দেওয়া হয়।

সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী ও বন্ডে বিনিয়োগকারী ব্যক্তিদের মধ্যে ১৭ জন সংযুক্ত আরব আমিরাতে ও অপর ৯ জন যুক্তরাষ্ট্র, কুয়েত, জার্মানি, সিঙ্গাপুর, কাতার ও অস্ট্রেলিয়ায় বসবাস করছেন।

মঙ্গলবার বিকেলে রাজধানীর বাংলা একাডেমিতে ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড-২০১৬’ অ্যাওয়ার্ড দেওয়া হয়। অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট। এতে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, আমাদের বিদেশে যে দূতাবাসগুলো রয়েছে সেগুলোকে শ্রমআবাস ও বাণিজ্যাবাস হিসেবে গড়ে তুলতে হবে। আমাদের রেমিট্যান্সের প্রবৃদ্ধি বাড়ছে। আশা করছি আগামীতে এই প্রবৃদ্ধি আরো বাড়বে।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, রেমিট্যান্স গত অর্থবছর থেকে কমে গিয়েছিল। তবে আশার বিষয় হলো গত দুই মাসে (জুলাই-আগস্ট) এই রেমিট্যান্সের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। আমার আশা করছি এটা আমরা ধরে রাখতে পারব। হুন্ডি বা অন্যান্য পন্থায় টাকা পাঠালে তা দেশের ক্ষতি। তাই প্রবাসীদের হুন্ডির মাধ্যমে টাকা না পাঠিয়ে ব্যাংকিং চ্যানেলে টাকা পাঠানোর আহ্বানও জানান তিনি।

অনুষ্ঠানে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার, বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীসহ বিভিন্ন এক্সচেঞ্জ হাউজের কর্মকর্তা ও এমডিরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, চলতি বছর এ অ্যাওয়ার্ড  প্রদানের ক্ষেত্রকে প্রসারিত করা হয়েছে। ব্যাংকিং চ্যানেলে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী ব্যক্তিদের ক্ষেত্রে দক্ষ পেশাজীবীর পাশাপাশি বিদেশে সাধারণ কাজ করছেন এমন ব্যক্তিদেরও মনোনীত করা হয়েছে। বিদেশে অবস্থিত অনিবাসী বাংলাদেশি মালিকানাধীন এক্সচেঞ্জ হাউজ এবং সর্বোচ্চ রেমিট্যান্স আহরণকারী তফসিলি ব্যাংককেও অর্ন্তভুক্ত করা হয়েছে অ্যাওয়ার্ড প্রদান তালিকায়।



রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়