ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আয়কর আদায়কারীরা যেন মানুষের বন্ধু হয়

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫২, ২৬ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আয়কর আদায়কারীরা যেন মানুষের বন্ধু হয়

অর্থনৈতিক প্রতিবেদক: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আয়কর আদায়কারী কর্মীরা যেন মানুষের বন্ধু হয়। কেননা কর প্রদানকারীদের  বন্ধু হলে তাদের যেমন পুরস্কারের ব্যবস্থা আছে, তেমনি বন্ধু না হতে পারলে শাস্তিও পেতে হবে।

বুধবার আয়কর ক্যাম্প ও করদাতা উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মিরপুর কনভেনশন সেন্টারে জাতীয় রাজস্ব বোর্ডের কর অঞ্চল-৩ এ অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি বলেন, আমরা অতিরিক্ত কর আদায় করব, অতিরিক্ত সেবা প্রদান করব। দেশে সমৃদ্ধি আনব। বর্তমানে বাজেট রয়েছে ৪ লাখ ২২৬ কোটি টাকার, আগামীতে সেটা সাড়ে ৪  লাখ কোটি টাকায় উন্নিত হবে। পরের বছর তা আরো বাড়বে।

সবাইকে কর দেওয়ার আহ্বান জানিয়ে মুহিত বলেন, আয়কর দিলে দেশ সমৃদ্ধ হবে। এখন আয়কর দেওয়ায় সবাই সহযোগিতা করছে। এখন দেখা যায় বেশিরভাগ করদাতাদের বয়স ৪০ থেকে ৫০ বছর। এটা আমাদের জন্য সুখকর।

পুলিশ না হলে বেঁচে থাকা মুশকিল এমন মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, পুলিশ না থাকলে চুরি-চামারিতে দেশ ছেয়ে যেত। এই জিনিসটা যেন আমরা মনে রাখি। তারা না থাকলে শান্তিতে ঘুমাতে পারতাম না। পুলিশ না থাকলে বেশির ভাগ মানুষ রাস্তাঘাটে নির্বিঘ্নে চলাচল করতে পারত না। এই বিষয়টা আমাদের খেয়াল রাখা উচিত। পুলিশ মানুষের সেবায় কাজ করছে। 

মুহিত বলেন, এই সমাজে অনেকগুলো প্রতিষ্ঠান আছে যেগুলো আপাতত দৃষ্ঠিতে সেরকম প্রয়োজন মনে হয় না। কিন্তু আমাদের তারা বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছে। এ সেবা দেওয়ার জন্য আমাদের টাকা প্রয়োজন। আর এ অর্থের প্রধান রসদ হলো রাজস্ব। 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা ১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা, সভাপতিত্ব করেন কর অঞ্চলে- ৩ এর কর কমিশনার মিজ নাহার ফেরদৌসি বেগম।

অনুষ্ঠানে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, সরকার যে বড় বড় প্রকল্প হাতে নিয়েছে তার জন্য রাজস্ব প্রয়োজন। কারণ রাজস্ব হলো উন্নয়নের অক্সিজেন। আগামী নভেম্বরে আয়কর মেলা হবে বলে তিনি জানান।

তিনি বলেন, এনবিআর অতীতের দুর্নাম ঘুচিয়ে এখন জনবান্ধব কাজ করছে। তিনি সবাইকে রাজস্ব দিয়ে সরকারকে সহায়তা করার আহ্বান জানান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ সেপ্টেম্বর ২০১৭/এম এ রহমান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়