ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আমরা সুশাসন চাই তবে এর বাস্তবায়ন চাই না

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৭, ২৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আমরা সুশাসন চাই তবে এর বাস্তবায়ন চাই না

অর্থনৈতিক প্রতিবেদক : ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের (এফআরসি) চেয়ারম্যান সি.কিউ.কে মোস্তাক আহমেদ বলেছেন, আমরা সুশাসন চাই তবে এর বাস্তবায়ন চাই না। আবার দেশে অনেক আইন থাকলেও এর বাস্তবায়ন নেই। কারণ যেকোনো আইন সঠিকভাবে বাস্তবায়ন হওয়াটা কঠিন। যেহেতু আইন পরিপালনের মাধ্যমে বাস্তবায়িত হয়।

সোমবার ঢাকা চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ফাইন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট-২০১৫ সংক্রান্ত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সি.কিউ.কে মোস্তাক আহমেদ বলেন, এখানে অনেকগুলো রেগুলেটর রয়েছে যাদের মাঝে আইন বাস্তবায়নে কিছু না কিছু ফাঁক রয়েছে। এফআরসি সমন্বয়ের মাধ্যমে ওই ফাঁকগুলো দূর করে দেবে। এফআরসি যদি আইন বাস্তবায়ন না করতে পারে তাহলে সাধারণ মানুষের আস্থা নষ্ট হয়ে যাবে। সবাইকে একটি আইনের মধ্যে থাকা উচিত। কারণ আইন মানলে জীবনটা স্বস্তিদায়ক হয়ে ওঠে। আর এগুলো করতে হলে আমাদের আচার-আচরণে কিছু পরিবর্তন আনতে হবে। যদি কেউ এক ব্যাংক থেকে ঋণ নিয়ে আরেক ব্যাংকে ঋণ পরিশোধ করেন- তাহলে ঋণ খেলাপি থেকে মুক্তি মিলবে না।

তিনি বলেন, আমাদের কার্যক্রমে সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হবেন না। কারণ আমাদের দায়িত্ব শুধু তালিকাভুক্ত কোম্পানিগুলোর অডিটরদের পর্যবেক্ষণ নয়, যেসব কোম্পানি তালিকাভুক্তির বাইরে তাদের করপোরেট বিষয়গুলো দেখাশোনা আমরাই করব।

আইসিএমএবির সভাপতি জামাল আহমেদ চৌধুরী বলেন, এফআরসিকে স্বাধীনভাবে কাজ করতে হবে। কারণ এ কাউন্সিলের কাজের ওপর ফাইন্যান্সিয়াল খাতের আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা নির্ভর করছে।

সেমিনারে আইসিএবির সভাপতি আদিব হোসেন খান বলেন, আমাদের দেশের অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড পরিপালন করাটা একটু কঠিন। কারণ আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড পরিপালন হয় এখানে। তবে রেগুলেটরদের ক্ষেত্রে আইন পরিপালনে ফাঁক থাকলে এফআরসি পদক্ষেপ নেবে। সেখানে সঠিক সিদ্ধান্তটাই নিতে হবে বলে মনে করেন তিনি।

ডিসিসিআই’র সভাপতি আবুল কাশেম খান বলেন, বেসরকারি খাতের ব্যবসায়ে প্রবৃদ্ধি, স্থানীয় ও বৈদেশিক বিনিয়োগে এফআরসি নতুন যুগের সৃষ্টি করবে। তাদের এ খাতের শৃঙ্খলা, বিনিয়োগকারীর আত্মবিশ্বাস ও মূল্য বাড়বে বলে মনে করেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়