ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জিটিম্যাট অফিস অ্যান্ড আইডিয়াস এক্সপোতে গ্রিন ট্রান্সফরমার

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ৯ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জিটিম্যাট অফিস অ্যান্ড আইডিয়াস এক্সপোতে গ্রিন ট্রান্সফরমার

নিজস্ব প্রতিবেদক : জিটিম্যাট অফিস অ্যান্ড আইডিয়াস এক্সপোতে সবার নজর কেড়েছে দেশের স্বনামধন্য ইলেকট্রিক্যাল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান এডেক্স গ্রুপের গ্রিন ট্রান্সফরমার।

বাংলাদেশের প্রথম কোম্পানি এডেক্স, যার উৎপাদিত গ্রিন ট্রান্সফরমার ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস ও বেলজিয়ামে রপ্তানি হচ্ছে। যা বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের। এটি বৈদেশিক মুদ্রা অর্জনের নতুন দ্বার উন্মোচন করেছে।

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে তিন দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্প মন্ত্রণালয়ের প্রাক্তন জ্যেষ্ঠ সচিব মো. মোশারফ হোসেন ভূঁইয়া। এ সময় উপস্থিত ছিলেন বিজিএপিএমইএর প্রেসিডেন্ট মো. আবদুল কাদের খান ও বিকেএমইএর প্রেসিডেন্ট মো. মনসুর আহমেদ।

‘কর্মক্ষেত্রে অফিস ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক ধারণা’ শীর্ষক কাইটস ইন্টারন্যাশনাল আয়োজিত প্রদর্শনীতে গার্মেন্ট, টেক্সটাইল, মেশিনারিজ, এক্সেসরিজ ও প্রযুক্তি খাতের ১০০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। গার্মেন্ট ও টেক্সটাইল খাতে সবচেয়ে বেশি ইলেকট্রিক্যাল পণ্যের জোগান দিয়ে থাকে এডেক্স গ্রুপ।

নিরাপদ ও উন্নত প্রযুক্তির ইলেকট্রিক্যাল পণ্য উৎপাদন ও বিপণনে ১৯৮২ সাল থেকে অবদান রেখে চলেছে এডেক্স গ্রুপ। বিশ্বজুড়ে চলছে সবুজ বিপ্লব। সেই বিপ্লবে সাড়া দিয়ে উন্নত বিশ্বের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশে উৎপাদন হচ্ছে সবুজ ট্রান্সফরমার, যা দেশের বিদ্যুৎ সরবরাহ ও সঞ্চালন ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তনের পথ সম্প্রসারিত করেছে। 

গুণগত মানসম্পন্ন গ্রিন ট্রান্সফরমার, কমপ্লিট সাবস্টেশন, নিরাপদ ব্র্র্যান্ডের সার্কিট ব্রেকার, এডিকন কন্ট্রোল, বিটিএ ও স্লাইডার ব্র্যান্ডের বাসবার ট্রাঙ্কিং সিস্টেম, বিএমএস, ওজমার-জর্মানি ব্র্যান্ডের লাইটিং পণ্য উৎপাদন ও বিপণন করছে এডেক্স। জিটিম্যাট অফিস অ্যান্ড আইডিয়াস এক্সপোতে ১০০ নম্বর স্টলে এডেক্স গ্রুপের নিজস্ব প্রকৌশল ও প্রযুক্তিতে উৎপাদিত এসব পণ্যের প্রদর্শন করা হচ্ছে।

গ্রিন ট্রান্সফরমারের বিষয়ে এডেক্স ইঞ্জিনিয়ারিং লি.-এর মার্কেটিং বিভাগের প্রধান নির্বাহী (সিইও) ইঞ্জিনিয়ার হারুনর রশিদ, মার্কেটিং বিভাগের ডিজিএম শেখ ইশতিয়াক আহমদ এবং সেলস ও মার্কেটিং ম্যানেজার মেহেদী আল্-মামুন প্রদর্শনীতে বিভিন্ন দিক তুলে ধরেন।

ইঞ্জিনিয়ার হারুনর রশিদ বলেন, ‘গ্রিন ট্রান্সফরমার ব্যবহারে বিদ্যুতের অপচয় রোধ হয় ও এগুলো ব্যয়সাপেক্ষ। সবচেয়ে বড় কথা এটি পরিবেশবান্ধব। ইউরোপে গ্রিন ট্রান্সফরমার ব্যবহার বাধ্যতামূলক। এর ফলে বাংলাদেশ এমন কি এশিয়ার জন্যও ইউরোপে রপ্তানি বাজার খুলে গেছে।’

ইশতিয়াক আহমেদ দাবি করেছেন, ‘ইলেক্ট্রিক্যাল শিল্পে এডেক্সই একমাত্র প্রযুক্তিনির্ভর কোম্পানি, যারা গবেষণা ও উন্নয়ন খাতে মোট আয়ের ১০ শতাংশ ব্যয় করে থাকে।’

এক প্রশ্নের জবাবে মেহেদী আল্-মামুন বলেন, ‘এডেক্স বরাবরই গার্মেন্টস, টেক্সটাইল ও মেশিনারি শিল্পের বিদ্যুৎ সরবরাহ ও সঞ্চালন খাতে ভূমিকা রেখে চলেছে। সর্বোচ্চ বিক্রয়োত্তর সেবা দিয়ে থাকি আমরা। ভবিষ্যতে প্রযুক্তিনির্ভর পণ্য নিয়ে ব্যবসায়ী, উদ্যোক্তা, ইঞ্জিনিয়ার ও কনসালট্যান্টদের পাশে থাকবে এডেক্স।’




রাইজিংবিডি/ঢাকা/৯ নভেম্বর ২০১৭/রাসেল পারভেজ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়