ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ট্যাক্স কার্ডের পর আসছে ভ্যাট অনার কার্ড

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ১৯ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্যাক্স কার্ডের পর আসছে ভ্যাট অনার কার্ড

অর্থনৈতিক প্রতিবেদক : ইনকাম ট্যাক্স আইডি কার্ডের পর এবার করদাতাদের জন্য আসছে ভ্যাট অনার কার্ড। এ কার্ডের থাকবে দু’ধরনের সুবিধা। একটি আইনগত অপরটি সামাজিক সুবিধা।

রোববার রাজধানীর আইডিইবি ভবনে ভ্যাট অনলাইন প্রকল্প কার্যালয়ে আয়োজিত এনবিআর-ইআরএফ পার্টনারশিপ ডায়ালগে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ কথা জানান।

এনবিআর চেয়ারম্যান বলেন, প্রথমবারের মতো আয়কর মেলায় ইনকাম ট্যাক্স আইডি কার্ড করদাতাদের মধ্যে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিবসহ সবাই এর প্রশংসা করেছেন। ডিসেম্বর মাসে ভ্যাট সপ্তাহ ও ভ্যাট মেলা উপলক্ষে নিয়মিত ভ্যাটদাতা ব্যবসায়ী, প্রতিষ্ঠানকে ভ্যাট অনার কার্ড বা ভ্যাট সম্মাননা কার্ড প্রদান করা হবে।

তিনি বলেন, চট্টগ্রামে কাস্টমস একাডেমি ও ঢাকায় ট্যাক্স একাডেমির পর ভ্যাট অনলাইনকে একটি পূর্ণাঙ্গ ভ্যাট একাডেমি চিন্তা করা হয়। এ ভ্যাট অনলাইন থেকে ভ্যাট ইউনিভার্সিটি পর্যন্ত যাওয়ার চিন্তা আছে আমাদের।

চেয়ারম্যান বলেন, ইনকাম ট্যাক্স আইডি কার্ডকে প্রাতিষ্ঠানিক রূপ এবং এ কার্ডধারী করদাতাদের সেবা নিশ্চিত করতে অর্থমন্ত্রী আশ্বাস দিয়েছেন। আশা করি কার্ডধারীরা সব ধরনের সুবিধা পাবেন। এছাড়া এ কার্ডধারীদের যথাযথ সম্মান দিতে এ কার্ডের নমুনাসহ পুলিশ, সেনাবাহিনীসহ সব সরকারি প্রশিক্ষণ ইনস্টিটিউটকে চিঠি দেওয়া হবে। যাতে প্রশিক্ষণের সময় এ কার্ড দেখানো ও এ কার্ডধারীদের যথাযথ সম্মান প্রদর্শন করা হয়।

নজিবুর রহমান বলেন, ভ্যাট-সংক্রান্ত যেকোনো জিজ্ঞাসা ১৫৬৬৬ নম্বরে ফোন করে যেকোনো করদাতা জেনে নিতে পারেন। ভ্যাট অনলাইনে ভ্যাট নিয়ে বিশাল কর্মযজ্ঞ হচ্ছে। গণমাধ্যমের মাধ্যমে এসব করদাতা ও সাধারণ মানুষকে জানাতে মিডিয়া সেল খোলা যেতে পারে। মিডিয়া সেল খুলতে তিনি ভ্যাট অনলাইন প্রকল্প কর্মকর্তাদের নির্দেশ দেন।

অনুষ্ঠানে ইআরএফ’র সভাপতি সাইফ ইসলাম দিলাল পার্টনারশিপের জন্য এনবিআরকে ধন্যবাদ জানিয়ে বলেন, সংবাদকর্মীরাও রাজস্ব আহরণে ভূমিকা রাখছে। বিশেষ করে তাদের লেখনীর মাধ্যমে করদাতাদের সচেতন করছে। সেজন্য ব্যবসায়ীদের পাশাপাশি সংবাদকর্মী বিশেষ করে ইআরএফ সদস্যদের ভ্যাট বিষয়ে প্রশিক্ষণ দিতে পারে। তথ্য পাওয়ার ক্ষেত্রে আরও বেশি অগ্রণী ভূমিকা পালনের জন্য ভ্যাট অনলাইনে একটি আলাদা মিডিয়া সেল খোলার পরামর্শ দেন তিনি।

ইআরএফ সাধারণ সম্পাদক জিয়াউর রহমান বলেন, ইআরএফ পার্টনারশিপের মাধ্যমে এনবিআরকে সহযোগিতা করে যাচ্ছে। ইআরএফ’র স্থায়ী অফিস ও ইআরএফ ইনস্টিটিউট করা হচ্ছে। যার মাধ্যমে বিশেষ করে অর্থনৈতিক বিটের সাংবাদিকদের একটা স্থায়ী ঠিকানা ও প্রশিক্ষণের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে। ইআরএফ ইনস্টিটিউট করার ক্ষেত্রে কর সুবিধা দেওয়ার আহ্বান জানান তিনি।

ইআরএফ’র অফিস ও ইআরএফ ইনস্টিটিউট করার ক্ষেত্রে কর সুবিধা প্রদান করার আশ্বাস দিয়ে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, কর বাহাদুর পরিবারকে সুবিধা দেওয়ার বিষয়ে এনবিআর কাজ করছে। নামের পাশে সংক্ষেপে কর বাহাদুর পরিবার লেখার অনুমতি সহসাই দেওয়া হবে। সিআইপিরা কী কী সুবিধা কীভাবে পায় সে বিষয়টি আমরা দেখছি। কর বাহাদুর পরিবার বা করদাতাদের সে সুবিধা দেওয়ার ব্যবস্থা কীভাবে করা যায়- তা নিয়ে এনবিআর কাজ করছে।

তিনি বলেন, চট্টগ্রামে কাস্টমস একাডেমি ও ঢাকায় ট্যাক্স একাডেমির পর ভ্যাট অনলাইনকে একটি পূর্ণাঙ্গ ভ্যাট একাডেমি চিন্তা করা হয়। এ ভ্যাট অনলাইন থেকে ভ্যাট ইউনিভার্সিটি পর্যন্ত যাওয়ার চিন্তা আছে আমাদের। এসব একাডেমিতে এসব ফ্রি কোর্স চালু করা হবে। ডিসেম্বরে ভ্যাট অনলাইনে বিনামূল্যে ভ্যাট বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

এনবিআর সদস্য (মূসক নীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন বলেন, ভ্যাট অনলাইনের কল সেন্টার থেকে সব ধরনের ভ্যাট সেবা দেওয়া হচ্ছে। ভ্যাট আইন বাস্তবায়নে যে দুই বছর সময় পাওয়া গেছে, এ সময়ে কীভাবে করদাতাদের আরও বেশি সচেতন করা যায়- তা নিয়ে কাজ করা হচ্ছে। মিডিয়া চাইলে যেকোনো বিষয়কে অনেক বেশি এগিয়ে নিতে পারে।

ভ্যাট অনলাইন প্রকল্পের উপ-পরিচালক মো. জাকির হোসেন বলেন, নতুন ও পুরনো ভ্যাট আইনে নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিলকারী করদাতাদের সম্মানিত করার একটি প্রবিশন দুই আইনে রয়েছে। ভ্যাট অনার কার্ড বা ভ্যাট সম্মাননা কার্ড পাবেন সেসব করদাতা যারা জুলাই থেকে জুন পর্যন্ত ১২টি ভ্যাট রিটার্ন জমা দিয়েছে। কে কত টাকার জমা দিল সেটা বিবেচ্য বিষয় নয়। ৮ লাখ ৬২ হাজার ভ্যাট নিবন্ধনধারীর মধ্যে প্রায় ৩৮ হাজার নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিল করেন। তাদের সবাই এ কার্ড পাবেন। এ কার্ডের দু’ধরনের সুবিধা পাবেন। একটি আইনগত অপরটি সামাজিক সুবিধা।

লিগ্যাল বেনিফিট হল-এ কার্ড দিয়ে যেকোনো পুনঃরেজিস্ট্রেশন, বন্ড লাইন্সেস প্রাপ্তি, আমদানি-রপ্তানি, উৎসে কর্তন, চুক্তি, ব্যাংক লোনসহ বেশ কিছু আইনগত সুবিধা পাবেন। সোস্যাল বেনিফিটের মধ্যে দুই ধরনের। একটি প্রিভিলাইজ, অপরটি ডিসকাউন্ট। সুপারশপ, হসপিটাল, রেস্টুরেন্ট, হোটেলসহ অন্যান্য ক্ষেত্রে বেনিফিট পাবেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়