ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৪, ১৯ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

চট্টগ্রামে উন্মোচিত হলো দেশে তৈরি প্রথম স্মার্টফোন

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-১২ ৮:৩৬:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২৩ ৮:৩৬:১০ পিএম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : গাজীপুরের পর এবার বন্দরনগরী চট্টগ্রামে উন্মোচিত হলো বাংলাদেশে উৎপাদিত প্রথম স্মার্টফোন ওয়ালটন প্রিমো ই৮আই।

মঙ্গলবার চট্টগ্রামের অভিজাত হোটেল দি পেনিনসুলা চিটাগাং-এ ওয়ালটন মোবাইল ফোনের ডিস্ট্রিবিউটর, মোবাইল ফোন ব্যবসায়ী এবং নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে প্রিমো ই৮আই মডেলের এই স্মার্টফোনের মোড়ক উন্মোচন করা হয়।

দেশে তৈরি প্রথম স্মার্টফোনের মোড়ক উন্মোচন করেন ওয়ালটন সেল্যুলার ফোন ডিভিশন (মার্কেটিং)- এর প্রধান আসিফুর রহমান খান।

এ সময় উপস্থিত ছিলেন ওয়ালটন মোবাইল ফোনের রিজিওনাল সেলস ম্যানেজার আবদুল্লাহ ভুঁইয়া সোহাগ, চ্যানেল সেলস ম্যানেজার মোহাম্মদ খলিলুর রহমান, চট্টগ্রাম বিভাগের এরিয়া ম্যানেজার আশিকুল ইসলাম চৌধুরী (সানি), রাইজিংবিডির চট্টগ্রামের বিভাগীয় প্রধান রেজাউল করিম।



মোড়ক উন্মোচন শেষে আসিফুর রহমান খান জানান, বাংলাদেশে তৈরি প্রথম স্মার্টফোনে ক্রেতারা পাবেন বিশেষ রিপ্লেসমেন্ট সুবিধা। স্মার্টফোন ক্রয়ের ৩০ দিনের মধ্যে ফোন সেটে যে কোনো ধরনের ত্রুটি দেখা দিলে সঙ্গে সঙ্গে ফোনটি পাল্টে ক্রেতাকে নতুন আরেকটি ফোন দেওয়া হবে।

এছাড়াও, ১০১ দিনের মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে ৪৮ ঘণ্টার মধ্যে ক্রেতাকে বিক্রয়োত্তর সেবা দেওয়া হবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে জানানো হয়, মঙ্গলবার থেকে চট্টগ্রাম বিভাগের সব ওয়ালটন প্লাজা, মোবাইল ফোন ব্র্যান্ড, ডিলার এবং রিটেইল আউটলেটে ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত ‘প্রিমো ই৮আই’ স্মার্টফোনটি পাওয়া যাবে। স্মার্টফোনটির দাম মাত্র ৩ হাজার ৫০০ টাকা। ফোনটি তৈরি হচ্ছে গাজীপুরের চন্দ্রায় অবস্থিত ওয়ালটনের নিজস্ব মোবাইল ফোন কারখানায়।

দেশে উৎপাদিত এবং গ্রাহকদের জন্য উন্মোচিত এই ফোনের বিস্তারিত জানাতে গিয়ে আসিফুর রহমান জানান, স্মার্টফোনটির পর্দা ৪ দশমিক ৫ ইঞ্চির। এতে ব্যবহৃত হয়েছে ১.২ গিগাহার্জ গতির কোয়াড কোর প্রসেসর। রয়েছে ৫১২ মেগাবাইট র‌্যাম। গ্রাফিক্স হিসেবে ব্যবহৃত হয়েছে মালি-৪০০। এর অভ্যন্তরীণ মেমোরি ৮ গিগাবাইটের। যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৩২ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে।



প্রিমো ‘ই৮আই’ স্মার্টফোনের পেছনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত ৫ মেগাপিক্সেল ক্যামেরা। সামনে রয়েছে ২ মেগাপিক্সেলের ক্যামেরা। যাতে ধারণ করা যাবে এইচডি মানের ভিডিও।

এই ফোনের পাওয়ার ব্যাকআপের জন্য রয়েছে ১৭০০ মিলি অ্যাম্পিয়ার লি-আয়ন ব্যাটারি। আকর্ষণীয় ডিজাইনের ফোনটি কালো, সোনালি এবং কফি রঙে চট্টগ্রামসহ সারাদেশের বাজারে পাওয়া যাবে আজ থেকে।

প্রিমো ই৮আই মডেলের অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহৃত হয়েছে অ্যান্ড্রয়েড ম্যার্শম্যালো। থ্রিজি সমর্থিত ফোনটিতে একসঙ্গে দুটি সিম কার্ড ব্যবহার করা যাবে।

স্মার্টফোনটির কানেকটিভিটি হিসেবে রয়েছে ওয়াইফাই, ব্লুটুথ ভার্সন ৪, মাইক্রো ইউএসবি ভার্সন ২, ল্যান হটস্পট এবং ওটিএ। পজিশনিং সেন্সর হিসেবে রয়েছে এ-জিপিএস। মোশন সেন্সর হিসেবে ব্যবহৃত হয়েছে অ্যাক্সিলেরোমিটার। মাল্টিমিডিয়া হিসেবে রয়েছে এইচডি ভিডিও প্লে­ব্যাক এবং রেকর্ডিংসহ এফএম রেডিও।



ওয়ালটন সেল্যুলার ফোন ডিভিশনের ফার্স্ট সিনিয়র ডেপুটি ডিরেক্টর মাহমুদুল হাসান জানান, মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের পক্ষ থেকে গ্রামীণফোন গ্রাহকরা প্রিমো ই৮আই স্মার্টফোন ক্রয়ে ৩ মাসের ভয়েস ও ডাটা প্যাক উপভোগ করতে পারবেন।

অনুষ্ঠানে ওয়ালটন মোবাইল ফোনের ডিস্ট্রিবিউটরদের মধ্যে বক্তব্য রাখেন সি ওয়ার্ল্ড কমিউনিকেশনের কর্নধার নুরুল আবসার, মো. জামাল হোসেন, আবদুর রহমান, ওয়ালটন মোবাইলের রিটেইলার বিশিষ্ট ব্যাংকার সৈয়দুল আলম, মোহাম্মদ শাহেদ, মোহাম্মদ রোমান, মোঃ আলমগীর।

বাংলাদেশে তৈরি প্রথম স্মার্টফোনের মোড়ক উন্মোচনের পর ওয়ালটনের রিটেইলার ও ডিস্ট্রিবিউটরদের নিয়ে কেক কাটা হয়। পরে লটারির মাধ‌্যমে অতিথিদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় জমজমাট এই আয়োজনের।



রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৭/রেজাউল/শাহনেওয়াজ

Walton
 
   
Marcel