ঢাকা, সোমবার, ২ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘আর্থিক প্রতিবেদন স্বচ্ছ হলে দেউলিয়া হবে অনেক ব্যাংক’

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১২-১৯ ২:৪৫:২২ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২৩ ৮:৩২:৪৮ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা আসলে দেশের ৫০ শতাংশ ব্যাংক দেউলিয়া হয়ে যাবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির প্রাক্তন সভাপতি ও বিশিষ্ট অর্থনীতিবিদ আবুল বারাকাত।

মঙ্গলবার রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ অর্থনীতি সমিতির কার্যালয়ে অর্থশাস্ত্র ও নৈতিকতা শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বাংলাদেশের অর্থিক খাতে বড় ধরনের ‘দুর্ঘটনার ঝুঁকি’ রয়েছে এমন আশঙ্কা ব্যক্ত করে ড. আবুল বারাকাত বলেন, ‘দেশে দৃশ্যমান অবকাঠামোর উন্নতি হচ্ছে। তার মধ্যে পদ্মাসেতু, রাস্তাঘাট অন্যতম। কিন্তু অদৃশ্যমান অবকাঠামো যেমন-স্বাস্থ্য, শিক্ষা ও আর্থিক খাতের কোনো উন্নয়ন হচ্ছে না’।

তিনি বলেন, ‘দেশের ব্যাংকিং খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি রয়েছে। এজন্যই এ খাতে বড় বড় অনিয়ম হচ্ছে। ব্যাংকিং খাত বড় ধরনের ঝুঁকিতে রয়েছে।

সংবাদ সম্মেলনে সমিতির সাধারণ সম্পাদক জামাল উদ্দীন বলেন, ‘দেশে নতুন আর কোনো ব্যাংকের প্রয়োজন নেই’। বর্তমানে দেশে পর্যাপ্ত ব্যাংক রয়েছে।

ফার্মাস ব্যাংকের এমডির অপসারণ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘ব্যাংকটিতে আইন বহির্ভূত কর্মকাণ্ড পরিচালিত হয়েছে বলেই তাকে (এমডি) অপসারণ করা হয়েছে’।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, আগামী বৃহস্পতিবার সমিতির ২০তম দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে তিন দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার সকাল ১০টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ সম্মেলন উদ্বোধন করবেন। এতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান।

এছাড়া ২৩ ডিসেম্বর দুপুর ১২টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া। তিন দিনব্যাপী এ সম্মেলনে বারটি কর্ম অধিবেশনসহ সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড. আশরাফ উদ্দিন চৌধুরী। সংবাদ সম্মেলনে সমিতির সাধারণ সম্পাদক জামাল উদ্দিনসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ডিসেম্বর ২০১৭/এম এ রহমান/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC