ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৫, ১৯ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

পাঁচ মাসে এডিপি বাস্তবায়ন সন্তোষজনক

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-২০ ৯:২৬:১০ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২৩ ৮:৩২:০৪ পিএম

হাসান মাহামুদ : চলতি অর্থবছরে জুলাই থেকে নভেম্বর পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার ২০ দশমিক ১১ শতাংশ।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে।

আইএমইডির প্রতিবেদন অনুযায়ী, অর্থবছরের প্রথম পাঁচ মাসে প্রকল্প বাস্তবায়নকারী সব মন্ত্রণালয় ও বিভাগ মোট বরাদ্দের মধ্য থেকে ৩২ হাজার ৯৯৭ কোটি টাকা ব্যয় করেছে।

সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্প বাস্তবায়ন ও ব্যয়ের হার প্রত্যাশার চেয়ে ভালো। গত অর্থবছরের থেকেও এই বাস্তবায়ন কিছুটা বেশি।

আইএমইডি জানায়, গত অর্থবছরের একই সময়ে এডিপি বাস্তবায়নের হার ছিল ১৯ দশমিক ১৩ শতাংশ। সে সময় মোট ব্যয় হয় ২৩ হাজার ৫৯৪ কোটি টাকা।

আইএমইডির পরিসংখ্যানে দেখা যায়, চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর সময়ে ব্যয়কৃত ৩২ হাজার ৯৯৭ কোটি টাকার মধ্যে সরকারি (জিওবি) তহবিল থেকে ১৭ হাজার ৭১৮ কোটি টাকা ব্যয় হয়, যার বাস্তবায়ন হার ১৮ দশমিক ৫৫ শতাংশ।

এছাড়া, প্রকল্প সহায়তা থেকে ১৩ হাজার ৬৮৪ কোটি টাকা ব্যয় হয়েছে, যেখানে বাস্তবায়ন হার ২২ দশমিক ৫৯ ভাগ। অবশিষ্ট এক হাজার ৬৩১ কোটি টাকা বিভিন্ন সংস্থার নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হয়, যার বাস্তবায়ন হার ২০ দশমিক ০১ শতাংশ।

এ বিষয়ে আইএমইডি সচিব মো. মফিজুল ইসলাম জানান, চলতি অর্থবছরের শুরুতেই উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন বিষয়ে মনিটরিং অনেক সক্রিয় ছিল। এই মনিটরিং কৌশলের আওতায় সকল উন্নয়ন স্কিমকে অন্তর্ভুক্ত করা হয়।

তিনি মনে করেন, গত ৫ মাসে বন্যা ও অতিবৃষ্টির মতো প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যেও এডিপি বাস্তবায়নের হার ২০ দশমিক ১১ শতাংশ ভালো।

চলতি বছরে এডিপি বাস্তবায়নের হার শতভাগ অর্জিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

চলতি অর্থবছরে বাস্তবায়ন হারে সবচেয়ে এগিয়ে রয়েছে বিদ্যুৎ বিভাগ। বিভাগটি সর্বোচ্চ ৪৭ দশমিক ৮৪ শতাংশ বাস্তবায়ন করতে পেরেছে। এই বিভাগের অধীনে এবার এডিপিতে প্রকল্প রয়েছে ৯৭টি। ২২ হাজার ৪৮১ কোটি ৪২ লাখ টাকা বরাদ্দের বিপরীতে বিভাগটি এ পর্যন্ত ব্যয় করেছে ১০ হাজার ৭৫৫ কোটি ৪৬ লাখ ৮৬ হাজার টাকা।

বাস্তবায়ন হারে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্থানীয় সরকার বিভাগ। এই বিভাগের বাস্তবায়ন হার ৪৩ দশমিক ৭৬ শতাংশ। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ২৬ দশমিক ৭৯ শতাংশ বাস্তবায়ন করেছে। বাস্তবায়নের হারে বিভাগটি রয়েছে তৃতীয় অবস্থানে।

তবে জিওবি ভিত্তিক বাস্তবায়নের হারে সবচেয়ে বেশি ব্যয় করতে পেরেছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রণালয়টির প্রকল্প বাস্তবায়নের হার ৭২ দশমিক ৮৩ শতাংশ। ৩৩৩ কোটি ২৭ লাখ টাকা বরাদ্দের বিপরীতে মন্ত্রণালয়টি ব্যয় করতে পেরেছে ২৪২ কোটি ৭২ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে রয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এই বিভাগ বাস্তবায়ন করেছে ৫৩ দশমিক ৮৩ শতাংশ। নির্বাচন কমিশন সচিবালয় (ইসি) বাস্তবায়ন করেছে ৫৩ দশমিক ৩৪ শতাংশ। ইসি বাস্তবায়নের হারে রয়েছে তৃতীয় অবস্থানে।

এছাড়া মন্ত্রণালয়-বিভাগভিত্তিক প্রকল্প সাহায্য অনুসারে সবচেয়ে বেশি ব্যয় করতে পেরেছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রণালয়টির প্রকল্প বাস্তবায়নের হার ৭৬ দশমিক ৩৭ শতাংশ। ১৪ কোটি ৯৯ লাখ টাকা বরাদ্দের বিপরীতে মন্ত্রণালয়টি ব্যয় করতে পেরেছে ১১ কোটি ৪৪ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে রয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। এই মন্ত্রণালয় বাস্তবায়ন করেছে ৭৫ দশমিক ৬২ শতাংশ। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ বাস্তবায়ন করেছে ৬২ দশমিক ৭৬ শতাংশ। বিভাগটি বাস্তবায়নের হারে রয়েছে তৃতীয় অবস্থানে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ ডিসেম্বর ২০১৭/হাসান/রফিক

Walton Laptop
 
   
Walton AC