ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৫, ১৯ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

কর আইনজীবীদের জন্য পৃথক কাউন্সিলের দাবি

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-২৬ ৬:৪০:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২৬ ৬:৪০:৫৮ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের আয়কর আইনজীবীদের নিয়মতান্ত্রিকভাবে পরিচালনা করতে স্বতন্ত্র ট্যাক্স ল ইয়ার্স কাউন্সিল গঠন করার দাবি জানিয়েছেন আইনজীবীরা।

একই সঙ্গে অডিটের নামে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) হয়রানি বন্ধের দাবিও জানিয়েছেন তারা।

মঙ্গলবার রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে এনবিআরের সঙ্গে বাংলাদেশ ট্যাক্স ল ইয়ার্স অ্যাসোসিয়েশনের (বিটিএলএ) রাজস্ব সংলাপে আইনজীবী নেতারা এসব দাবি জানিয়েছেন।

বর্তমানে দেশে আয়কর আইনজীবীর সংখ্যা প্রায় ২০ হাজার। সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম কর অঞ্চল-১ কে যুক্ত করা হয়। মুক্ত আলোচনায় অংশ নেন দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা কর আইনজীবীরা।

সংলাপে প্রধান অতিথি ছিলেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

সভায় আইনজীবীরা ফাঁকা অর্ডারশিটে বাধ্যতামূলক সই না নেওয়া, চতুর্থ শ্রেণির কর্মচারীদের ইউনিফর্ম ব্যবহার বাধ্যতামূলক করা, ৯৩ ও ১২০ ধারা, অর্থ ডক্স, অনুমোদনের অপপ্রয়োগ বন্ধ করা, কর আইনের ৮২ (বিবি) ও ১৯ (৫বি) এর অপব্যবহার বন্ধ করা ও বিভিন্ন জেলার কর অবকাঠামো উন্নয়ন, মাঠ পর্যায়ে কর পরিবেশ নিশ্চিতসহ বেশকিছু দাবি তুলে ধরেন।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, সারা দেশে আয়কর নিয়ে যে উৎকণ্ঠা ছিল তা আর নেই। আয়কর বিভাগে এখন আর কোনো ভীতি নেই। আমরা বিশ্বের সাথে তাল মিলিয়ে সেবা দিচ্ছি। আয়কর বিভাগ এখন বিশ্বমানের সেবা দিচ্ছে।

তিনি আরো বলেন, আয়কর আইনজীবী ও আয়কর বিভাগ হাতে হাত মিলিয়ে কাজ করবে। এক সাথে কাজ করলে কর সংগ্রহ আরো সহজ হবে। যে সমস্যা আছে তা সামনের আয়কর আইনে সমাধান হবে।

সভায় সভাপতিত্ব করেন ট্যাক্সেস লিগ্যাল অ্যান্ড এনফোর্সমেন্টের সদস্য মো. সিরাজুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) কর কমিশনার মো. আলমগীর হোসেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনবিআর সদস্য আব্দুর রাজ্জাক, বিটিএলএর সভাপতি মনিরুল হুদা, ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি মো. খোরশেদ আলম, বিটিএলএর মহাসচিব এম এ গফুর মজুমদার ও ঢাকা ট্যাক্সেস বারের সাধারণ সম্পাদক মো. বদিউজ্জামান প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ডিসেম্বর ২০১৭/এম এ রহমান/রফিক

Walton Laptop
 
   
Walton AC