ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সরকারি চাকরিজীবীদের বিল জমা হবে অনলাইনে

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫০, ২৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকারি চাকরিজীবীদের বিল জমা হবে অনলাইনে

বিশেষ প্রতিবেদক : সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধে বিদ্যমান পদ্ধতির পরিবর্তে এখন থেকে অনলাইনে বেতন-ভাতাসংক্রান্ত বিল জমা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এরই অংশ হিসেবে পরীক্ষামূলকভাবে চলতি মাস থেকেই অর্থ বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীদের চলতি মাসের বেতন বিল অনলাইনে দাখিল করা হবে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাজেট-১, বাজেট অধিশাখা-৩ এর উপসচিব মোহাম্মদ সাইদুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘সরকারি ব্যয় ব্যবস্থাপনা শক্তিশালীকরণ, অগ্রাধিকার কার্যক্রমসমূহের ধারাবাহিকতা রক্ষা’  শীর্ষক কর্মসূচির আওতায় বাস্তবায়নাধীন সমন্বিত বাজেট ও হিসাবরক্ষণ পদ্ধতির অধীনে এ কর্মসূচি কার্যকর করা হবে।

বিদ্যমান পদ্ধতিতে পেমেন্টের জন্য বিল জমা দিতে প্রায় ১৫ দিন সময়ের প্রয়োজন হতো। এখন সেটা মুহূর্তের মধ্যেই করা যাবে। ফলে ২১ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতার অর্থ লেনদেন প্রক্রিয়া আরো সহজ হলে বলে মনে করে সরকার। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারি উদ্যোগের অংশ হিসেবে, অর্থ বিভাগের কর্মচারী ও কর্মকর্তারা একটি পাইলট প্রকল্পের অধীনে ডিসেম্বর থেকে এক সমন্বিত বাজেট এবং হিসাব পদ্ধতিতে বেতন বিল জমা করা শুরু করেছেন।

অর্থ বিভাগ সম্প্রতি এ ধরনের একটি সার্কুলার জারি করেছে। অর্থ বিভাগ স্টাফের বেতন বিল, পরীক্ষা পাস, পেমেন্ট পেনশন, বাড়ি ভাড়া ও অন্যান্য খরচের অর্থও এই পদ্ধতিতে লেনদেন হবে। এর মাধ্যমে কর্মকর্তা-কর্মচারীরা বেতন-বিল নিজেরাই জমা করতে পারবেন।



রাইজিংজিডি/ঢাকা/ ২৬ ডিসেম্বর ২০১৭/হাসনাত/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়