ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

অ্যান্ডারসনকে হটিয়ে শীর্ষে রাবাদা

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪১, ৯ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যান্ডারসনকে হটিয়ে শীর্ষে রাবাদা

ক্রীড়া ডেস্ক : কেপটাউন টেস্টে দুর্দান্ত পারফরম্যান্সে টেস্ট বোলিংয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন কাগিসো রাবাদা। দলের জয়ে বল হাতে দারুণ ভূমিকা রেখে সেরা অবস্থানে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার তরুণ এ পেসার।

র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে রাবাদা পেছনে ফেলেছেন ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসনকে। অ্যাশেজে টেস্টে বল হাতে ঝাঝালো পারফরম্যান্স উপহার দিলেও শীর্ষে অবস্থানের জন্য রাবাদাকে রুখতে পারেননি তিনি।

ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ৭২ রনে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। স্বাগতিকদের জয়ে সবচেয়ে বড় ভূমিকা ছিল পেসারদের। প্রথম ইনিংসে ৩৪ রানে ৩ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ৪১ রানের খরচায় রাবাদা নিয়েছেন ২ টি উইকেট।

কেপটাউন টেস্টে এ পারফরম্যান্সে ৫ পয়েন্ট যোগ হয়েছে রাবাদার নামের পাশে। ৮৮৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন তিনি। আর ৮৮৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন অ্যান্ডারসন। সিডনিতে অ্যাশেজের শেষ টেস্টে ৫৬ রানে মাত্র ১টি উইকেট পেয়েছিলেন তিনি।

টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে অনুভূতি প্রকাশ করতে গিয়ে রাবাদা বলেন, ‘টেস্ট বোলিংয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে পারাটা বিশেষ কিছু। এটা অকল্পনীয় এক অনুভূতি। খেলা শুরু করার সময় এমন কিছু আপনার কল্পনায় থাকতে পারে।’

র‌্যাঙ্কিংয়ে সেরা অবস্থানে পৌঁছেলেও সতীর্থদের অবদান দিতে ভুল করেননি রাবাদা। এ প্রসঙ্গে প্রোটিয়া পেসার বলেন, ‘ক্রিকেট সবমিলিয়ে দলীয় একটি খেলা। আমাকে সহযোগিতা করার জন্য সতীর্থদের ধন্যবাদ। আমার এবং দলের জন্য এভাবে বছর শুরুটা অসাধারণ। আশা করি আমরা জয়ের ধারা অব্যাহত রাখতে পারবো।’

রাবাদার সঙ্গে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ভারনন ফিল্যান্ডারের। ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ৯ উইকেট নেওয়ার সুবাদে আগের ১২তম অবস্থান থেকে এক লাফে ছয়ে উঠে এসেছেন প্রোটিয়া এ পেসার।



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৮/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়