ঢাকা, সোমবার, ৯ আশ্বিন ১৪২৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশ ব্যাংকসহ ১৮ প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি স্বাক্ষর

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-১০ ৭:৩৪:৪০ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১০ ৭:৩৪:৪০ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত উন্নয়নের উদ্দেশ্যে আর্থিক সেবা সম্প্রসারণে পুনঃঅর্থায়ন তহবিল ব্যবহারের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক এবং ১৮টি ব্যাংক ও নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এশীয় উন্নয়ন ব্যাংক এর আর্থিক সহায়তা এবং সরকারের নিজস্ব অর্থায়নে ২৪০ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের পুনঃঅর্থায়ন তহবিলটি গঠন করা হয়েছে। সেকেন্ড স্মল এন্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট শীর্ষক এই প্রকল্পের আওতায় ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে অবস্থিত কটেজ, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ দেওয়া হবে।

বুধবার বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানান হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। এছাড়াও এশীয় উন্নয়ন ব্যাংকের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর কাইলি, বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক ও প্রকল্প পরিচালক মো: আবুল বশর, ব্যাংক এশিয়া লি: এর ব্যবস্থাপনা পরিচালক মো: আরফান আলী ও আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান, বাংলাদেশ ব্যাংক ও এডিবির সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং অংশগ্রহণকারী ব্যাংক ও নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহের ব্যবস্থাপনা পরিচালকগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে এস কে সুর চৌধুরী বলেন, ‘এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে প্রথম পর্যায়ের প্রকল্পটির সফল পরিসমাপ্তির আলোকে এসএমই খাত উন্নয়নের লক্ষ্যে দ্বিতীয় পর্যায়ের এই প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।’

প্রথম পর্যায়ে এসএমইডিপি-২ প্রকল্পের আওতায় ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, সিএপিএম ভেঞ্চার ক্যাপিটাল এন্ড ফাইন্যান্স, ঢাকা ব্যাংক, আইএফআইসি ব্যাংক, আইআইডিএফসি, আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স, লঙ্কা বাংলা ফাইন্যান্স, মার্কেন্টাইল ব্যাংক, এনসিসি ব্যাংক, ওয়ান ব্যাংক, পূবালী ব্যাংক, দি সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ইউনিয়ন ক্যাপিটাল এবং ইউনাইটেড ফাইন্যান্স অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর করে।



রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৮/নাসির/শাহনেওয়াজ

Walton Laptop
 
     
Walton