Breaking News
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন স্থগিত
X
ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৪, ১৭ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘বন্ড সুবিধার অপব্যবহার রোধে আরো কঠোর হোন’

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-১১ ৭:৪৮:১৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১১ ৮:৪০:৫৮ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : বন্ড সুবিধার অপব্যবহার রোধে আরো কঠোর হয়ে তৎপরতা বৃদ্ধির নির্দেশ দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি।

একই সঙ্গে তিনি শুল্ক গোয়েন্দা কর্মকর্তাদের সাহসিকতা ও সততার সঙ্গে চোরাচালান ও শুল্ক ফাঁকিবাজদের বিরুদ্ধে কার্যক্রম আরো জোরদার করার আহবান জানান তিনি।

বৃহস্পতিবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর পরিদর্শনকালে কর্মকর্তাদের প্রতি তিনি এ আহ্বান জানিয়েছেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বিগত কয়েক বছরে শুল্ক গোয়েন্দার সাফল্যচিত্র যে কোন সরকারি দপ্তরের জন্য অনুকরণীয়। এ দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ যে ধরনের সাহসিকতা, সততা এবং দেশপ্রেমের সঙ্গে তাদের উপর অর্পিত সরকারি দায়িত্ব পালন করে যাচ্ছেন তা প্রশংসার দাবীদার। এ দপ্তরে কর্মরত সকলকে সব ধরনের লোভ ও ভয়-ভীতির ঊর্ধ্বে থেকে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দেন।

এনবিআরের নতুন চেয়ারম্যান আরো বলেন, ‘শুল্ক গোয়েন্দারা ভালো কাজ করলে দেশ অপূরণীয় ক্ষতি থেকে রক্ষা পাবে। তিনি ভালো কাজের উপযুক্ত স্বীকৃতি দেবেন বলে আশ্বাস দেন। সাম্প্রতিক বছরগুলোতে শুল্ক গোয়েন্দার চালানো বেশ কয়েকটি চাঞ্চল্যকর অভিযানের বিবরণ শুনে তিনি ভবিষ্যতে এ ধরনের বড় কোন অভিযান পরিচালনার সময় নিজেই উপস্থিত থাকার ইচ্ছা প্রকাশ করেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘শুল্ক গোয়েন্দারা সীমিত সুযোগ সুবিধা নিয়ে কাজ করছে। এই দপ্তরের জনবল বৃদ্ধি, রেশনিং, ঝুঁকি ভাতা ও অন্যান্য চাহিদার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করবেন। টিমওয়ার্ক এবং পারষ্পরিক শ্রদ্ধা-ভক্তির মাধ্যমেই কোন একটি দপ্তর সাফল্যের স্বর্ণচূড়ায় আরোহন করতে পারে।

পরিদর্শনের এক পর্যায়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের শুল্ক ও ভ্যাট প্রশাসনের সদস্য মোঃ রেজাউল হাসান।

উপস্থাপনায় শুল্ক গোয়েন্দার সাম্প্রতিক সাফল্যের পরিসংখ্যান চিত্র তুলে ধরা হয়। গত কয়েক বছরে শুল্ক গোয়েন্দার কর্মতৎপরতার সচিত্র বর্ণনা বিশদভাবে উল্লেখ করা হয়। উপস্থাপনার পরে শুল্ক গোয়েন্দার কার্যক্রমের উপরে নির্মিত ‘গোয়েন্দার চোখ’ শিরোনামের একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

এনবিআর চেয়ারম্যান সভা শেষে অধিদপ্তরের পরিদর্শন বইতে লেখেন, ‘আজ প্রথমবারের মতো এনবিআর-এর আওতাধীন শুল্ক গোয়েন্দা অধিদপ্তর পরিদর্শন করে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে পরিচিত হলাম। তাদের কিছু সাফল্য এবং সাহসিকতাপূর্ণ কাজ দেখে আনন্দিত হয়েছি।’ দেশপ্রেম, নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করার জন্য পরামর্শ দিয়েছি। এ অধিদপ্তরের উত্তরোত্তর সার্বিক সাফল্য কামনা করি।’



রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৭/এম এ রহমান/শাহনেওয়াজ

Walton
 
   
Marcel