ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৪ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

অনাবাসী সিআইপি নির্বাচনে চূড়ান্ত নীতিমালা শিগগিরই

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-১৭ ৬:৩৫:৪০ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১৭ ৬:৩৫:৪০ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : অনাবাসী বাংলাদেশিদের মধ্যে থেকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) নির্বাচন ও তাদের প্রাপ্য সুযোগ-সুবিধা নিশ্চিত করতে শিগগিরই নীতিমালা চূড়ান্ত করার উদ‌্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

নীতিমালা চূড়ান্ত করতে আগামী ২০ ফেব্রুয়ারি এনবিআর চেয়ারম‌্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে একটি বিশেষ সভা করা হবে।

অভ‌্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব মো. আবদুল জব্বারের সই করা চিঠির সূত্রে এ সভার বিষয়ে জানা গেছে।

চিঠির বিষয়ে এনবিআরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, ‘অনাবাসী বাংলাদেশিদের উপার্জিত অর্থ বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করার জন‌্য ইউএস ডলার প্রিমিয়াম বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট এবং ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডে বিধি মোতাবেক বিনিয়োগকারীদের সিআইপি হিসেবে নির্বাচনের বিধান রয়েছে। অভ‌্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে সিআইপি নির্বাচন ও তাদের সুযোগ-সুবিধার বিষয়ে খসড়া নীতিমালা রয়েছে। উক্ত নীতিমালা চূড়ান্ত করতে আগামী ২০ ফেব্রুয়ারি এনবিআরের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম‌্যানের সভাপতিত্বে সভা হবে। ওই সভা থেকে আসতে পারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত।

এনবিআর সূত্রে আরো জানা যায়, পৃথক পৃথক চিঠিতে ব‌্যাংলাদেশ ব‌্যাংকের গভর্নর বা তার একজন উপযুক্ত প্রতিনিধি, বাণিজ‌্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, স্বাস্থ‌্য মন্ত্রণালয়, প্রবাসী কল‌্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব বা একজন উপযুক্ত প্রতিনিধি, অভ‌্যন্তরীণ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব, জাতীয় সঞ্চয় অধিদপ্তরের মহাপরিচালক এবং এনবিআর সদস‌্যকে (করনীতি) সভায় উপস্থিত থাকার জন‌্য অনুরোধ করা হয়েছে।

সাধারণত কোনো অনাবাসী বাংলাদেশি যদি দেশে ৩ লাখ মার্কিন ডলার বা তার বেশি বিনিয়োগ করেন অথবা বৈধ পন্থায় ২ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স পাঠান কিংবা ৩ লাখ মার্কিন ডলারের বেশি মূল্যের বাংলাদেশি পণ্য আমদানি করেন, তাহলে তিনি সিআইপি মর্যাদাপ্রাপ্তির জন্য আবেদন করার সুযোগ পেয়ে থাকেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে বিগত কয়েক বছর ধরে সিআইপি নির্বাচন করলেও নেই চূড়ান্ত নীতিমালা।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৭/এম এ রহমান/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC