ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এডিবির প্রেসিডেন্ট ঢাকায় আসছেন ২৭ ফেব্রুয়ারি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৭, ২৩ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এডিবির প্রেসিডেন্ট ঢাকায় আসছেন ২৭ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক : এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট তাকিহিতো নাকাও আগামী ২৭ ফেব্রুয়ারি দুই দিনের সফরে ঢাকায় আসছেন।

শুক্রবার বিকেলে এডিবির ঢাকা কার্যালয়ের মুখপাত্র এবং সংস্থাটির সিনিয়র এক্সটারনাল রিলেশনস অফিসার গোবিন্দ বার রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানিয়েছেন, এডিবি প্রেসিডেন্ট তার সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ সরকারের কয়েকজন মন্ত্রী ও উচ্চ পর্যায়ের কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া তিনি এডিবির অর্থায়নে বাংলাদেশে বাস্তবায়নাধীন কয়েকটি উন্নয়ন প্রকল্পও ঘুরে দেখবেন।

গোবিন্দ বার জানান, তাকিহিতো নাকাওয়ের এই সফর হবে দুই দিনের। ২৭ ফেব্রুয়ারি তিনি ঢাকা আসবেন। সফর শেষে ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় তিনি ঢাকা ত্যাগ করবেন।

এদিকে, এডিবির ঢাকা কার্যালয় সূত্র জানিয়েছে, বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে অগ্রগতির প্রশংনীয়। বাংলাদেশের ‘সাকসেস স্টোরি’ কীভাবে পৃথিবীর অন্যান্য দেশে প্রয়োগ করা যায় সে বিষয়ে এডিবির প্রেসিডেন্ট জানতে আগ্রহী। তার এই সফরের অন্যতম উদ্দেশ্য হতে পারে বাংলাদেশের শিক্ষাক্ষেত্রের উন্নয়নে করণীয় নিয়ে আলোচনা করা।

প্রসঙ্গত, এর আগে গত ১৪ জানুয়ারি সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে তার অফিস কক্ষে সাক্ষাৎ করেছিলেন এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পরকাশ। বাংলাদেশের শিক্ষাক্ষেত্রের উন্নয়ন সর্ম্পকে জানতে এডিবি প্রেসিডেন্ট আগ্রহী বলে জানিয়েছিলেন।

১৯৭৩ সালে বাংলাদেশ এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সদস্য হওয়ার পর থেকেই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে ঋণ ও অনুদান সহায়তা প্রদান করে আসছে। এ পর্যন্ত বাংলাদেশকে এডিবির ঋণ সহায়তার পরিমাণ প্রায় ১৬ বিলিয়ন মার্কিন ডলার। এডিবি বাংলাদেশে প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, স্থানীয় সরকার, পরিবহন, শিক্ষা, কৃষি, পানিসম্পদ, সুশাসন, স্বাস্থ্য ও আর্থিক খাতে ঋণ সহায়তা প্রদান করে থাকে।




রাইজিংবিডি/ঢাকা/২৩ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়