ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যালেঞ্জ নিলেন দেবিকা

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩১, ১১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যালেঞ্জ নিলেন দেবিকা

ক্রীড়া প্রতিবেদক : পুনের মেয়ে দেবিকা পালশিখর। ১৯৯৮ সাল থেকে ক্রিকেটের সঙ্গে ‘সম্পর্কে’ জড়ান। ভারতের হয়ে খেলেছেন ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত।  এরপর ২০১১ সাল পর্যন্ত মাঠে দাপিয়ে খেলেছেন। মাঠের ক্রিকেট ছেড়ে মনোযোগী হন কোচিংয়ে।

কোচিংয়ে ভারতকে দিয়েছেন একাধিক সাফল্য। ২০১৪ এবং ২০১৫ সালে ভারতীয় মেয়েদের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই মেয়েদের নিয়ে খেটেছেন দেবিকা। এরপর আসাম ও মুম্বাইয়ের হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

নারীদের ক্রিকেটের ‘হাই প্রোফাইল’ কোচকে সালমা-রুমানাদের জন্য উড়িয়ে এনেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বাংলাদেশের কোচ ডেভিড ক্যাপেলের সহকারী হিসেবে ডিসেম্বর পর্যন্ত কাজ করবেন।

অল্প সময় নারীদের নিয়ে কাজ করবেন দেবিকা। পরিবর্তনের জন্য এ সময়টুকু কি যথেষ্ট? আজ মিরপুরে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে দেবিকা বলেছেন,‘আমি যদি দ্রুত মেয়েদের বুঝতে পারি, তাহলে পরিবর্তন আনতে খুব বেশি সময়ের দরকার নেই। তবে তাদের সঠিক কাজটা করার ইচ্ছে থাকতে হবে। সময় খুব বড় ব্যাপার নয়। তারা যদি প্রস্তুত থাকে তাহলে উন্নতি হবে।’

চলতি বছরের শেষ দিকে ওয়েস্ট ইন্ডিজে হবে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর আগে জুলাইয়ে নেদারল্যান্ডসে হবে বিশ্বকাপের বাছাইপর্ব। বিশ্বকাপের বাছাইপর্ব টপকে মূল পর্বের টিকিট পেতে হবে বাংলাদেশ নারী দলকে। প্রস্তুতিতে যেন কোনো ঘাটতি না থাকে সেজন্য দীর্ঘ পরিকল্পনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আগামী ২৮ এপ্রিল নারীরা যাচ্ছে দক্ষিণ আফ্রিকা সফরে। সেখানে তারা পাঁচটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি খেলবে। এরপর এশিয়া কাপ এবং বাছাইপর্বের আগে আয়ারল্যান্ড সফর করবে জাহানারা, আয়েশা, সালমারা। দীর্ঘ পরিকল্পনার অংশ হিসেবে ৩০ ক্রিকেটারকে নিয়ে ১২ এপ্রিল থেকে শুরু হচ্ছে ক্যাম্প। সিলেটে ক্যাম্প চলবে ২৬ এপ্রিল পর্যন্ত।

মেয়েদের নিয়ে আশাবাদী দেবিকা,‘আমরা টি-টোয়েন্টির দিকেই বেশি মনোযোগ দিবো। নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ। দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়ে বিশ্বকাপের দিকে যাত্রা শুরু হবে। সুতরাং সবগুলো সিঁড়িতে উঠার আগে আমরা ধাপে ধাপে এগোবো। উন্নতি যে হবে, সেটা আমি নিশ্চিতভাবেই আশা করতে পারি। ফলাফলটা নিয়ে আমি মন্তব্য করতে পারবো না। তারা যদি প্রসেস ঠিক রাখে তাহলে ফলাফল আসবে।’

বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে তার ব্যাখ্যা,‘গত ছয় সাত বছর ধরে আমি বাংলাদেশ দলকে দেখেছি। তাদের মধ্যে শক্তি ও আত্মবিশ্বাস আছে। আমার মনে তাদের মধ্যে কিছুটা কৌশলগত ও দলীয় প্রচেষ্টার অভাব আছে। আপনি যখন আরো বড় জায়গায় খেলতে যাবেন, আপনাকে মানসিকভাবে আরো শক্ত হতে হবে। গত ছয় সাত বছরে তারা যা করেছে, তা ভালো। তবে আরো উঁচু পর্যায়ে যেতে তাদের আরো সময় দরকার।’



রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৮/ইয়াসিন/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়