ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স শিল্প বিকাশে একগুচ্ছ প্রস্তাব

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৪, ১৮ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স শিল্প বিকাশে একগুচ্ছ প্রস্তাব

অর্থনৈতিক প্রতিবেদক : দেশীয় ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স শিল্পের বিকাশ এবং সুরক্ষায় জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) একগুচ্ছ প্রস্তাব দিয়েছে ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স অ্যান্ড হোম অ্যাপ্ল্যায়েন্স ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন।

বুধবার প্রাক-বাজেট আলোচনায় সংগঠনটির মহাসচিব মো. সাহাবুদ্দিন এসব প্রস্তাব উপস্থাপন করেন।

ইলেক্ট্রনিক্স ও ইলেক্ট্রিক্যাল, তথ্য প্রযুক্তি ও টেলিযোগাযোগ খাতের বিভিন্ন সংগঠনের সঙ্গে এ প্রাক-বাজেট আলোচনা হয়।

উল্লিখিত প্রস্তাবের প্রতি সমর্থন জানিয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বিদেশ থেকে নিম্ন মানের পণ্য এনে বাজার সয়লাব করা বন্ধ করা দরকার। পুরোপুরি আমদানি বন্ধ করা যাবে না। আমরা দেশীয় শিল্পকে সুরক্ষা দিতে চাই। আমরাও চাই দেশীয় শিল্পের বিকাশ ঘটুক। সেক্ষেত্রে রাজস্ব ছাড় দিয়ে হলেও উৎপাদন সক্ষমতা বৃদ্ধি করতে হবে। শুধু তাই নয়, আমরা চাই দেশীয় শিল্পের উৎপাদন সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি রপ্তানিতে যেন যেতে পারে। কারণ, দেশে যে বেকার সমস্যা আছে তার সমাধান দরকার।

ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স অ্যান্ড হোম অ্যাপ্ল্যায়েন্স ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, ২০১৭ সালে ২০ লাখ টিভি এবং টিভি তৈরির কাঁচামাল আমদানি হয়েছে। এসব আমদানি বাবদ প্রায় ৩০ মিলিয়ন ডলার ব্যয় হয়েছে। বর্তমানে দেশে টিভি উৎপাদনে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রাংশ যেমন প্যানেল, মাদারবোর্ড, স্পিকার, রিমোট কন্ট্রোল যন্ত্র, কেবিনেট, পাওয়ার কর্ড ইত্যাদি দেশেই উৎপাদিত হয়ে থাকে। মৌলিক কাঁচামাল আমদানি করা হয় বলে আমদানিতে বৈদেশিক মুদ্রার ৪০ শতাংশ সাশ্রয় হচ্ছে। শুধু তাই নয়, টিভি প্রস্তুতকারক কোম্পানিগুলোতে হাজার হাজার শ্রমিকের কর্মসংস্থানের পাশাপাশি ১৭টি দেশে টিভি রপ্তানি হচ্ছে। তাই এ খাতের উন্নয়নে অন্যান্য খাতের সাথে সঙ্গতি রেখে সুযোগ দেওয়া হলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে টেলিভিশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স অ্যান্ড হোম অ্যাপ্ল্যায়েন্স ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রস্তাবগুলো হলো-

বিদ্যুৎসাশ্রয়ী টেলিভিশনের এলসিডি ও এলইডি প্যানেল তৈরিতে ব্যবহৃত অপটিক্যাল ফিল্ম রোল আমদানিতে শুল্ক প্রত্যাহার করতে হবে। যেখানে বর্তমানে ১০ শতাংশ আমদানি শুল্ক বিদ্যমান রয়েছে।

ভ্যাট রেজিস্টারকৃত টেলিভিশন প্রস্তুতকারী কারখানায় ব্যবহৃত এলইডি প্যানেলের আমদানি শুল্ক ২৫ শতাংশ করতে হবে।

বর্তমানে বাংলাদেশে ভ্যাট রেজিস্টারকৃত টেলিভিশন প্রস্তুতকারক কোম্পানিগুলো প্যানেল উৎপাদনের জন্য আইএসও গ্লাস সেভেন ডাস্ট ফ্রি ক্লিন রুম ব্যবহার করে। এ অবস্থায় আমদানিকৃত প্যানেলের শুল্ক ১৫ শতাংশ হওয়ায় উৎপাদন খরচ আমদানির তুলনায় বেশি হচ্ছে। তাই দেশীয় শিল্প বিকাশে এলইডি প্যানেলের আমদানি শুল্ক বৃদ্ধি করতে হবে।



অন্যদিকে নতুন শিল্প স্থাপন ও বিকাশের জন্য এই শিল্পের প্রয়োজনীয় কাঁচামাল, যন্ত্রাংশ ও আনুষঙ্গিক উপকরণ আমদানির ক্ষেত্রে সহায়ক নীতিমালা দাবি করেছে ইলেক্ট্রিক্যাল ইলেক্ট্রনিক্স অ্যান্ড হোম অ্যাপ্লায়েন্স ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন। এক্ষেত্রে প্রস্তাবনাগুলো হলো-

সুইচ সকেট জাতীয় ইলেক্ট্রিক্যাল পণ্যসমূহ বর্তমানে দেশেই প্রস্তুত করছে বেশকিছু প্রতিষ্ঠান। দেশী প্রস্তুতকারক প্রতিষ্ঠানের স্বার্থে এসআরও নং ১৩৫ এর অধীনে আমদানি শুল্কে প্লাস্টিক রেজিন, ব্রাশ এবং ব্রোঞ্জের কয়েলের আমদানি শুল্ক ১০ শতাংশ বৃদ্ধি করে ২৫ শতাংশ করতে হবে।

অ্যালুমিনিয়ামের তৈরি রিভেট ইলেক্ট্রিক্যাল পণ্যসমূহ দেশ উৎপাদিত হয় বিধায় আমদানিকৃত ওই পণ্যে শুল্ক ১০ শতাংশ থেকে বৃদ্ধি করে ২৫ শতাংশ করতে হবে।

রিচার্জেবল টেবিল ফ্যান, ওয়াল ফ্যান, ফ্যান রেগুলেটর, এলইডি লাইটসহ বিভিন্ন ধরনের ইলেক্ট্রিক্যাল পণ্য উৎপাদনের জন্য ইলেক্ট্রিক্যাল রেজিস্টারস, ভেরিয়েবল রেজিস্টারস, পটেনশিওমিটারসহ বিভিন্ন ধরনের রেজিস্টারস আমদানিতে বর্তমানে ১০ শতাংশ শুল্ক বিদ্যমান রয়েছে। কিন্তু দেশীয় শিল্প সুরক্ষায় ও বিকাশে এ ধরনের যন্ত্রাংশ আমদানিতে শুল্ক আরোপ অন্তরায়। তাছাড়া আগে সম্পূর্ণ অবস্থায় এসব ইলেক্ট্রিক্যাল পণ্য আমদানি হতো। কিন্তু বর্তমানে দেশেই পরিপূর্ণ পণ্য উৎপাদিত হয়। তাই আমদানি শুল্ক প্রত্যাহার করতে হবে।

এছাড়া দেশীয় শিল্প সুরক্ষা ও বিকাশে ইন্টেগ্রেটেড সার্কিটস বা আইসির আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে শূন্য শতাংশ, সার্কিট ফিউজ আমদানি শুল্ক কমিয়ে ৫ শতাংশ ও সম্পূরক শুল্ক প্রত্যাহার করতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়