ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

৩৬০ কোটি টাকার ৭ ক্রয় প্রস্তাব অনুমোদন

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ২৫ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩৬০ কোটি টাকার ৭ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক : সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ৩৬০ কোটি ৮ লাখ টাকার সাতটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। তবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের একটি এবং সিলেট সড়ক বিভাগের দুটি ক্রয় প্রস্তাব ফেরত পাঠানো হয়েছে।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের অনুপস্থিতিতে কমিটির জ্যেষ্ঠতম সদস্য শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের জ্যেষ্ঠ সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

বৈঠক শেষে অতিরিক্ত সচিব বলেন, ২০১৮-২০১৯ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন (এসএবিআইসি) থেকে প্রথম লটে ২৫ হাজার টন ব্যাগড গ্রানুলার ইউরিয়া সার আমদানির ভূতাপেক্ষ অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি টন সারের দাম ২৬১ দশমিক ২ ডলার হিসেবে মোট খরচ হবে ৫৪ কোটি ৫৩ লাখ টাকা।

তিনি বলেন, বৈঠকে বাংলাদেশ রেলওয়ে ‘ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা/লাকসাম দ্রুত গতির রেলপথ নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন’ শীর্ষক প্রকল্পের আওতায় সংশ্লিষ্ট কাজের জন্য পরামর্শক নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। চায়না রেলওয়ে অ্যান্ড ডিজাইন নামের একটি প্রতিষ্ঠান যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১০২ কোটি ১০ লাখ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, বরিশাল বিভাগের বরিশাল-ভোলা সড়কে কালাবদর ও তেঁতুলিয়া নদীর ওপর পটুয়াখালী, আমতলী-বরগুনা সড়কে পায়রা নদীর ওপর বাকেরগঞ্জ-বাউফল উপজেলা সড়কে কারখানা নদীর ওপর এবং ঢাকা বিভাগের আড়াইহাজার-বানছারামপুর সড়কে মেঘনা নদীর ওপর সেতু নির্মাণ প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের প্রাক্কলিত দর ছিল ৩৯ কোটি ৭০ লাখ টাকা। প্রকল্পে অতিরিক্ত ১৬ কোটি ৬৪ লাখ টাকার কাজ হওয়ায় প্রকল্পের ব্যয় দাঁড়িয়েছে ৫৬ কোটি ৩৪ লাখ টাকা। কমিটি অতিরিক্ত ব্যয়ের অনুমোদন দিয়েছে।

বৈঠকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্তৃক বাস্তবায়নাধীন ‘পূর্বাচল নতুন শহর’শীর্ষক প্রকল্পের ৫ নম্বর সেক্টরের অভ্যন্তরে ১ দশমিক ৪৫ কিলোমিটার লেক উন্নয়ন কাজের ভেরিয়েশন প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে বলে অতিরিক্ত সচিব জানান। প্রকল্পের প্রাক্কলিত দর ছিল ১৭ কোটি ৩৪ লাখ টাকা। অতিরিক্ত কাজে ৭ কোটি ৫৬ লাখ টাকা বেড়ে প্রকল্পের মোট ব্যয় দাঁড়িয়েছে ২৪ কোটি ৯১ লাখ টাকা।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে ঢাকার মিরপুরস্থ ১৬ নম্বর সেকশনে স্বল্প ও মধ্যম আয়ের লোকদের কাছে বিক্রয়ের জন্য আবাসিক ফ্ল্যাট নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় ভবন নম্বর-১ ও ৬ (১৫৪৫ বর্গফুট আয়তনের ৮ ইউনিট বিশিষ্ট দুটি ১৪ তলা ভবন) নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পে ব্যয হবে ১১৫ কোটি ২৭ লাখ টাকা। দেশ উন্নয়ন লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে।

তিনি বলেন, ‘বাংলাদেশের ৬৪টি জেলা সদরে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ (১ম পর্যায়)(২য় সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় কুমিল্লা জেলায় নির্মাণাধীন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের কাজের চূড়ান্ত ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের প্রাক্কলিত দর ছিল ১৮ কোটি ৫৪ লাখ টাকা। অতিরিক্ত ৫ কোটি ৯৮ লাখ টাকার কাজের অনুমোদন দেওয়ায় এর মোট ব্যয় দাঁড়িয়েছে ২৪ কোটি ৫২ লাখ টাকা।

বৈঠকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) কর্তৃক বাস্তবায়নাধীন ‘চট্টগ্রাম শহরের লালখান বাজার থেকে শাহ আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় পরামর্শক সেবা ক্রয়ের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ডেভেলপমেন্ট ডিজাইন অ্যান্ড কনসালট্যান্ট নামের একটি প্রতিষ্ঠান পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে। এতে ব্যয় হবে ৫৮ কোটি টাকা।

এর আগে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়। এতে দুটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয় বলে অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান জানান।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৮/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়