ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘দেশে মাদক মশা, সন্ত্রাসী মশা রয়েছে’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৮, ২৫ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দেশে মাদক মশা, সন্ত্রাসী মশা রয়েছে’

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ম্যালেরিয়া বাহকের মতো দেশে মাদক মশা, সন্ত্রাসী মশা রয়েছে। ম্যালেরিয়ার মতো তাদের বিরুদ্ধেও আমাদের লড়াই করতে হবে। তাহলে দেশ প্রতিটি মানুষের জন্য নিরাপদ ও সুন্দর হয়ে উঠবে।

বুধবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে বিশ্ব ম্যালেরিয়া দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের ডিপিএম (ম্যালেরিয়া ও এডিসবাহিত রোগ) ডা. এম এম আক্তারুজ্জামান।

মোহাম্মদ নাসিম বলেন, আগামী ৫ বছরের মধ্যে বাংলাদেশ সম্পূর্ণভাবে ম্যালেরিয়ামুক্ত হবে। শ্রীলঙ্কা ও নেপালের মতো দেশ যদি পারে তাহলে আমরাও ম্যালেরিয়ামুক্ত হতে পারব। ইতিমধ্যেই আমরা ম্যালেয়িরা নির্মূলে অনেক দূর এগিয়েছি। ওষুধ রপ্তানিতে দেশ এগিয়েছে, প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিতে দেশ এগিয়েছে। অনেক সংক্রামক রোগও বাংলাদেশ থেকে নির্মূল হয়েছে। তাই ম্যালেরিয়া নির্মূল হবেই।

রোহিঙ্গা প্রসঙ্গে মোহাম্মদ নাসিম বলেন, আমাদের দেশে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা আশ্রিত। তাদের মধ্যে কয়েকজন ম্যালেরিয়া রোগী পাওয়া গেছে। সেখানে যেন ম্যালেরিয়া ছড়িয়ে না পড়ে সে ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে আমরা চাই রোহিঙ্গারা দ্রুত তাদের দেশে ফিরে যাক।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৮/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়