ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চীনের গুয়াংজুতে ফ্লাইট শুরু করেছে ইউএস-বাংলা

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৮, ২৭ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীনের গুয়াংজুতে ফ্লাইট শুরু করেছে ইউএস-বাংলা

নিজস্ব প্রতিবেদক : ইউএস-বাংলা এয়ারলাইন্স প্রথমবারের মতো চীনের অন্যতম বাণিজ্যিক শহর গুয়াংজুতে ফ্লাইট শুরু করেছে।

শুক্রবার সংস্থাটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল বৃহস্পতিবার ফ্লাইটসূচি অনুযায়ী অনটাইম ফ্লাইট পরিচালনার রেকর্ড বজায় রেখে রাত ১০টা ১০ মিনিটে প্রথমবারের মতো চীনের গুয়াংজুর উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়। বিএস-৩২৫ ফ্লাইটটি ক্যাপ্টেন মাসুদ ও ক্যাপ্টেন ইলিয়াসের নেতৃত্বে যাত্রা শুরু করে। যাত্রাকালে বিমানে মোট ১৫১ জন যাত্রী ও ৯ জন কেবিন ক্রু, পাইলট ও ইঞ্জিনিয়ার ছিল।

ঢাকা-গুয়াংজু উদ্বোধনী ফ্লাইট শুরুর পূর্বে দোয়া পরিচালনা করা হয়। এ সময়ে ফ্লাইটের যাত্রী ও ইউএস-বাংলার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রাথমিকভাবে সপ্তাহে তিন দিন ঢাকা থেকে গুয়াংজু রুটে ফ্লাইট পরিচালিত হবে। অবকাঠামোগত সব সূচক বিবেচনা করে সিভিল এভিয়েশন অথরিটি অব চায়না (সিএএসি) ইউএস-বাংলা এয়ারলাইন্সকে চীনের গুয়াংজু রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে।

ঢাকা-গুয়াংজু রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ৩০ হাজার ৪০৮ টাকা এবং রিটার্ন ভাড়া ৩৯ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করা হয়েছে। ভাড়ায় সব ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভুক্ত।

প্রাথমিকভাবে শনি, মঙ্গল, বৃহস্পতিবার ঢাকা থেকে রাত ১০টা ১০ মিনিটে গুয়াংজুর উদ্দেশে ছেড়ে যাবে এবং গুয়াংজুর স্থানীয় সময় ভোর ৩টা ৫০ মিনিটে পৌঁছাবে। এছাড়া গুয়াংজু থেকে রবি, বুধ ও শুক্রবার স্থানীয় সময় ভোর ৫টায় ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে এবং সকাল ৭টা ৩০ মিনিটে ঢাকায় পৌঁছাবে।    

ঢাকা-গুয়াংজু-ঢাকা রুটে ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালিত হবে। বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফটে আটটি বিজনেস ক্লাস, ১৫৬টি ইকোনমি ক্লাসের আসন ব্যবস্থা রয়েছে। স্বল্প সময়ের মধ্যে দাম্মাম, জেদ্দা, রিয়াদ, আবুধাবি রুটে ফ্লাইট পরিচালনা শুরু করার পরিকল্পনা করছে ইউএস-বাংলা। বর্তমানে ইউএস-বাংলার বিমান বহরে চারটি বোয়িং ৭৩৭-৮০০ এবং তিনটি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট রয়েছে। এ বছরের মধ্যে আরো তিনটি বোয়িং ৭৩৭-৮০০ এবং তিনটি ড্যাশ৮-কিউ৪০০ এয়ারক্রাফট ইউএস-বাংলার বিমানবহরে যুক্ত করার পরিকল্পনা রয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/২৭ এপ্রিল ২০১৮/হাসিবুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়