ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মাঠে নেমেই রেকর্ড গড়লেন আয়ারল্যান্ডের জয়সি

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২২, ১২ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাঠে নেমেই রেকর্ড গড়লেন আয়ারল্যান্ডের জয়সি

আয়ারল্যান্ডের টপ অর্ডার ব্যাটসম্যান এড জয়সি

ক্রীড়া প্রতিবেদক : ২০১৭ সালের ২২ জুন ক্রিকেট বিশ্বের একাদশতম দেশ হিসেবে টেস্ট খেলার মর্যাদা পায় আয়ারল্যান্ড। টেস্ট স্ট্যাটাস পাওয়ার প্রায় এক বছরের মাথায় আজ শনিবার তাদের হয়েছে অভিষেক। আয়ারল্যান্ডের মালাহাইডে পাকিস্তানের বিপক্ষে আয়ারল্যান্ড তাদের ক্রিকেট ইতিহাসের প্রথম টেস্ট খেলতে মাঠে নেমেছে। টস জিতে ফিল্ডিং করছে স্বাগতিকরা।

এই টেস্টে মাঠে নেমেই রেকর্ড গড়েছেন আয়ারল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যান এড জয়সি। টেস্ট ক্রিকেটের গেল ২৫ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে অভিষেক হল আয়ারল্যান্ডের টপ অর্ডার এই ব্যাটসম্যানের। তার বর্তমান বয়স ৩৯ বছর। সবশেষ ১৯৯২ সালে দক্ষিণ আফ্রিকার ওমর হেনরির সবচেয়ে বেশি বছর বয়সে টেস্টে অভিষেক হয়েছিল। ভারতের বিপক্ষে ওই অভিষেক ম্যাচে হেনরির বয়স হয়েছিল ৪০ বছর ২৯৫ দিন।

২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় জয়সির। একই বছর জুনে ইংল্যান্ডের হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে হয় তার টি-টোয়েন্টি অভিষেক। এ পর্যন্ত ৭৮টি ওয়ানডে ম্যাচ খেলে রান করেছেন ২ হাজার ৬২২টি। ৬ টি সেঞ্চুরির পাশাপাশি ১৫টি হাফ সেঞ্চুরিও রয়েছে তার। ওয়ানডেতে তার ক্যারিয়ার সেরা ইনিংস ১৬০*। এ পর্যন্ত ১৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন জয়সি। রান করেছেন ৪০৫টি। ক্যারিয়ার সেরা ইনিংস ৭৮* রানের।

তবে ১৯৯৭ সাল থেকে তিনি প্রথম শ্রেণির ক্রিকেট খেলছেন। আর ১৯৯৮ সাল থেকে খেলছেন লিস্ট ‘এ’ ক্রিকেট। এ পর্যন্ত ২৫৪টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচে তিনি রান করেছেন ১৮ হাজার ৪১৪টি। ৪৭টি সেঞ্চুরির পাশাপাশি তার রয়েছে ৯২টি হাফ সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার সর্বোচ্চ রানের ইনিংস ২৫০।

১৯৯৮ সাল থেকে এ পর্যন্ত ৩১১টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন বর্ষীয়ান এই ক্রিকেটার। রান করেছেন ১০ হাজার ২৬৭টি। ১৮টি সেঞ্চুরি ও ৫৮টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

৩৯ বছর বয়সে আজ হল তার টেস্ট অভিষেক। আয়ারল্যান্ডের হয়ে সাদা পোশাকে আর কতদিন খেলতে পারবেন তিনি? তবে এখন অবসরে গেলেও হয়তো আক্ষেপ থাকবে না তার। অন্তত টেস্টে অভিষেক তো হয়েছে বুড়ো বয়সে।



রাইজিংবিডি/ঢাকা/১২ মে ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়