ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বিনিয়োগ বৃদ্ধিতে বিশেষ টিম

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-১৪ ৯:২১:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৫ ৯:৪৭:৫২ এএম

অর্থনৈতিক প্রতিবেদক : বৈদেশিক ও অভ্যন্তরীণ বিনিয়োগ আকৃষ্ট করে ব্যবসাবান্ধব বিনিয়োগ পরিস্থিতি উন্নয়নের জন্য রাজস্বনীতি প্রণয়নে সরকারি-বেসরকারি পর্যায়ের প্রতিনিধিদের সমন্বয়ে ২১ সদস্যের বিশেষ টিম গঠন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ টিমের নাম রাখা হয়েছে ইনভেস্টমেন্ট প্রমোশন টিম (আইপিটি)। যার প্রধান কাজ হবে আগামী অর্থবছরের বাজেটে বিভিন্ন ধরনের শুল্ক কর, মূল্য সংযোজন কর (ভ্যাট বা মূসক) ও আয়কর আরোপের সুপারিশ করা। ওই টিম প্রতি তিন মাসে অন্তত একটি সভা করে লিখিত প্রস্তাব সরকারের সংশ্লিষ্ট বিভাগে পাঠাবে।

সম্প্রতি এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সই করা এক প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়েছে। ওই আদেশ ৩ মে থেকে কার্যকরের কথা বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য বৈদেশিক ও অভ্যন্তরীণ বিনিয়োগ আরো আকৃষ্ট করা তথা ব্যবসাবান্ধব বিনিয়োগ পরিস্থিতির অধিকতর উন্নয়নের জন্য রাজস্বনীতি প্রণয়নে এই টিম সহায়তা ও সুপারিশ করবে।

এনবিআরের কাস্টমস নীতির সদস্যকে আহ্বায়ক করে গঠিত টিমের অন্যান্য সদস্যরা হলেন মূসক নীতির সদস্য, আয়কর নীতির সদস্য, প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের একজন প্রতিনিধি। এ ছাড়া এফবিসিসিআই, বিজিএমইএ, বিকেএমইএ, বিসিআই, এমসিসিআই, এফআইসিসিআইয়ের প্রতিনিধিও সদস্য হিসেবে থাকবেন।  আর কাস্টমস নীতির প্রথম সচিব সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

টিমের কার্যপরিধি হলো- জাতীয় বাজেট প্রণয়নের প্রাক্কালে বাজেটে অন্তর্ভুক্তির জন্য এবং অর্থবছরের অন্যান্য সময়ে একই বিষয়ে বিনিয়োগ সহায়ক রাজস্বনীতি প্রণয়নে সহায়তা প্রদান।

উক্ত টিমের নিকট উপস্থাপিত শুল্ক কর, মূসক ও আয়করবিষয়ক প্রস্তাব পর্যালোচনা করে বাজেটে অন্তর্ভুক্তির জন্য অথবা অর্থবছরের অন্যান্য সময়ে একই বিষয়ে সুপারিশ প্রদান।

টিম প্রতি তিন মাসে ন্যূনতম একবার সভা করবে এবং সভায় লিখিত প্রস্তাব সরকারের সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করবে।

সম্প্রতি এক প্রাক-বাজেট আলোচনায় এ ধরনের টিম গঠন করার বলে ঘোষণা দিয়েছিলেন এনবিআর চেয়ারম্যান।

এ বিষয়ে মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘প্রতিবেশী ভারত, মিয়ানমার, চীন, ভিয়েতনামসহ অনেক দেশ বিদেশি বিনিয়োগ আকর্ষণে সফলতার পরিচয় দিচ্ছে। বিদেশি বিনিয়োগ টানতে হলে এসব দেশের সঙ্গে প্রতিযোগিতা করে অবশ্যই আমাদেরও সুযোগ-সুবিধা দিতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মে ২০১৮/এম এ রহমান/রফিক

Walton Laptop
 
     
Walton