ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অর্থমন্ত্রীর কাছে ডিএসইর ৭ দফা বাজেট সুপারিশ

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ২৯ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্থমন্ত্রীর কাছে ডিএসইর ৭ দফা বাজেট সুপারিশ

বিশেষ প্রতিবেদক : আগামী ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটে বর্তমান ক্রমহ্রাসমান হারে কর অব্যাহতির পরিবর্তে তিন বছরের জন্য পূর্ণ কর অব্যাহতিসহ সাত দফা সুপারিশ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই)।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে ডিএসই এবং ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাত সদস্যের একটি প্রতিনিধিদল দেখা করে সংগঠন দুটির পক্ষ থেকে বাজেট সুপারিশ নিয়ে বৈঠক করে। ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাসেম প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

প্রতিনিধিদলের সদস্য হিসেবে ডিএসইর পরিচালক শরীফ আতাউর রহমান, মো. হানিফ ভূইয়া, মিনহাজ মান্নান ইমন, ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, ম্যানেজার মো. মিলন মিয়া এবং ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট মোস্তাক আহমেদ সাদেক এবং পরিচালক আহমাদ রশীদ বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের পরিচালক আহমাদ রশীদ রাইজিংবিডিকে বলেন, অর্থমন্ত্রীর সঙ্গে আমাদের আলোচনা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। আমরা দেশের পুঁজিবাজারের উন্নয়নে সরকারের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করছি।

তিনি বলেন, আমাদের সুপারিশগুলো পূঁজিবাজারবান্ধব। অর্থমন্ত্রী বিষয়গুলো আগে থেকেই অবহিত আছেন বলে আমাদের জানিয়েছেন। তিনি আশ্বাস দিয়েছেন, বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন এবং জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

ডিএসইর পক্ষ থেকে উপস্থাপিত সুপারিশের মধ্যে রয়েছে- স্টক এক্সচেঞ্জের সদস্যদের কাছ থেকে ট্রেডের ওপর আদায়কৃত করের হার শূন্য দশমিক শূন্য ৫ শতাংশ থেকে শূন্য দশমিক শূন্য ১৫ শতাংশে কমানো। ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী এক্সঞ্জের বর্তমান শেয়ারহোল্ডারদের ৬০ শতাংশ শেয়ার বিক্রির মূলধনী লাভের ওপর কর অব্যাহতি। বিনিয়োগকারীদের শেয়ারের লভ্যাংশ আয়ের করমুক্ত সীমা ২৫ হাজার টাকার পরিবর্তে ১ লাখ টাকায় উন্নীতকরণ। লভ্যাংশের ওপর উৎসে কর্তনকৃত কর চূড়ান্ত করদায় পরিশোধ হিসেবে বিবেচনা।

ডিমেটিরিয়্যালাইজড শেয়ার ও ডিবেঞ্জার হস্তান্তরের ওপর স্ট্যাম্প ডিউটি প্রত্যাহার। তালিকাভূক্ত কোম্পানির ওপর আয়করের হার ২৫ শতাংশ থেকে ১৫ শতাংশ এবং আইপিও এর মাধ্যমে তালিকাভূক্তির পরবর্তী ৩ বছর ১০০ শতাংশ হারে আয়কর রেয়াত প্রদান।

বৈঠকে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক সংগঠনের বিভিন্ন দিক তুলে ধরেন। এ সময় তিনি বলেন, বাজারের ব্যাপ্তি ও লেনদেন বৃদ্ধির লক্ষ্যে ডিএসই সরকারি ট্রেজারি বন্ডের লেনদেন চালু, ইটিএফ, ডেরিভেটিভসের মতো অ্যাডভান্স ইন্সট্রুমেন্ট চালুর জন্য কাজ করেছে এবং তৎসম্পর্কিত অন্যান্য উন্নয়ন কার্যক্রম অব্যাহত রয়েছে। এসএমই বা স্বল্প মূলধনী কোম্পানির তালিকাভূক্তি ও লেনদেনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের তত্ত্বাবধানে ডিএসইতে একটি পৃথক বোর্ড গঠনের কাজ এগিয়ে চলছে। এছাড়া প্রথক ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি এবং ওটিসি মার্কেটের আধুনিকায়নের কাজ অব্যাহত রয়েছে বলে বৈঠকে অর্থমন্ত্রীকে অবহিত করা হয়।




রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৮/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়