ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘বাজেট জনকল্যাণমূলক ও বাস্তবমুখী’

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ৭ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বাজেট জনকল্যাণমূলক ও বাস্তবমুখী’

নিজস্ব প্রতিবেদক, রংপুর : সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বাজেটকে জনকল্যাণমূলক ও বর্তমান প্রেক্ষাপটে বাস্তববমুখী বলে মনে করছেন।

এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, সারা দেশে প্রবৃদ্ধি ও মাথাপিছু আয় বাড়লেও রংপুর অঞ্চলে পাল্লা দিয়ে দারিদ্র্য বাড়ছে। এবারের প্রস্তাবিত বাজেটে রংপুর অঞ্চলের দারিদ্র্য নিরসনে টেকসই ও দৃশ্যমান কর্মপন্থা থাকা উচিত ছিল বলে রংপুর চেম্বার মনে করে।

তিনি বলেন, বাজেটে অর্থনৈতিকভাবে পিছিয়েপড়া রংপুর বিভাগের ব্যবসা-বাণিজ্য ও শিল্পায়নের জন্য তেমন সুযোগ-সুবিধা ও অর্থ বরাদ্দের প্রস্তাব না থাকায় এই অঞ্চলের সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টির আশঙ্কা রয়েছে। অর্থনৈতিকভাবে পিছিয়েপড়া রংপুর অঞ্চলের দারিদ্র্য নিরসন ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির জন্য স্পেশাল ইকোনমিক জোন ও আইটি পার্ক দ্রুত স্থাপনসহ উত্তরাঞ্চলের উন্নয়নের স্বার্থে ‘নর্থ বেঙ্গল ডেভেলপমেন্ট মিনিস্ট্রি’ গঠন ও ‘আলাদা বাজেট বরাদ্দ’-এর বিষয়গুলো বাজেটে অন্তর্ভুক্ত থাকা উচিত। 

রংপুর অঞ্চলের দারিদ্র্য নিরসন ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির জন্য বৃহৎ শিল্প-কলকারখানা স্থাপনের লক্ষ্যে মেগাপ্রকল্প বাস্তবায়নের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

চেম্বার সভাপতি আরো বলেছেন, প্রস্তাবিত বাজেটে ব্যক্তি শ্রেণীর করমুক্ত আয়সীমা না বাড়ানোয় করদাতারা নতুন করে মূল্যস্ফীতির বাড়তি চাপে পড়বে এবং বেশ কিছু পণ্যের ওপর স্থানীয় পর্যায়ে ও আমদানিতে শুল্ক, সম্পূরক শুল্ক ও রেগুলেটরি ডিউটি বাড়ানোর প্রস্তাব করার ফলে পণ্যমূল্য অনেকাংশে বৃদ্ধি পাবে এবং সাধারণ জনগণের কষ্ট বাড়বে বলে রংপুর চেম্বার মনে করে।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে চাল আমদানির ওপর শুল্কারোপের প্রস্তাব একদিকে যেমন ইতিবাচক উদ্যোগ, তেমনি খানিকটা স্পর্শকাতরও। তাই কৃষকের স্বার্থ রক্ষার পাশাপাশি চালের দাম যেন সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, সেই বিষয়টির দিকে সরকারের নজর রাখা উচিত। বাজেটে ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পণ্য বা সেবা ক্রয়-বিক্রয় এবং তথ্য প্রযুক্তিনির্ভর সেবার ওপর ভ্যাট আরোপের প্রস্তাব করায় উদীয়মান এ শিল্পখাত মুখ থুবড়ে পড়বে।

বর্ধিত আবগারী শুল্ক প্রত্যাহারের দাবি জানায় রংপুর চেম্বার।

 

 

 

রাইজিংবিডি/রংপুর/৭ জুন ২০১৮/নজরুল মৃধা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়