ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রোহিঙ্গা সংকট : ‘মিয়ানমারকেই সমাধানের দায়িত্ব নিতে হবে’

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২১, ১ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা সংকট : ‘মিয়ানমারকেই সমাধানের দায়িত্ব নিতে হবে’

জেষ্ঠ্য প্রতিবেদক : জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, রোহিঙ্গা সংকটের জন্য দায়ী মিয়ানমারকেই এর সমাধানের দায়িত্ব নিতে হবে।

তিনি জানান, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা ও তাদের আশ্রয় দেওয়া বাংলাদেশিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে তিনি ঢাকায় এসেছেন। বাংলাদেশিরা বিশেষ করে কক্সবাজারের স্থানীয়রা রোহিঙ্গাদের সঙ্গে অত্যন্ত সদয় আচরণ করেছেন বলে উল্লেখ করেন তিনি।

মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অবস্থা সরেজমিন দেখতে ঢাকায়  পৌঁছে একথা বলেন জাতিসংঘ মহাসচিব ।

আন্তোনিও গুতেরেস শনিবার দিবাগত রাত ২টার দিকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিমানবন্দরে জাতিসংঘ মহাসচিবকে স্বাগত জানান বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

এর আগে শনিবার বিকেলে ঢাকা পৌঁছান বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। তারা দুজনেই র‌্যাডিসন হোটেল  উঠেছেন। দুই দিনের বাংলাদেশ সফরে এই হোটেলেই থাকবেন তারা।

জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট আগামীকাল  সোমবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। তারা রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে, তাদের দুর্দশার কথা শুনতে আশ্রয় ক্যাম্প পরিদর্শন করবেন।

এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে সংস্থা দুটির প্রধানের। তারা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও বৈঠক করবেন।



জাতিসংঘের মহাসচিব এর আগে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের প্রধান থাকাকালে ২০০৮ সালে একবার রোহিঙ্গা শিবির পরিদর্শনে এসেছিলেন। কিন্তু জাতিসংঘের মহাসচিব হিসেবে এই প্রথম সফরে এসেছেন তিনি। অন্যদিকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের এটি দ্বিতীয় সফর। এর আগে বিশ্ব দারিদ্র্য নিরসন দিবস পালন উপলক্ষে অতিথি হিসেবে গত বছর ঢাকায় এসেছিলেন তিনি।

সূত্র জানায়, মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিলেও বাংলাদেশের পক্ষে তাদের ভরণ-পোষণ ও যতদিন এখানে অবস্থান করবেন ততদিন সুস্থ জীবন নিশ্চিত করা কষ্টকর হয়ে পড়েছে। এ পরিপ্রেক্ষিতে রোহিঙ্গাদের সহায়তায় তাদের পাশে এসে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব নেতাদের আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে এরই মধ্যে বিভিন্ন দেশ ও দাতা সংস্থা এগিয়ে এসেছে।

এ ছাড়া রোহিঙ্গাদের ওপর ইতিহাসের বর্বরোচিত নির্যাতনকে জাতিগত নিধন হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিব রোহিঙ্গাদের ওপর নির্যাতনের জন্য মিয়ানমার সামরিক জান্তার কঠোর সমালোচনা করেন এবং রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য বিশ্ববাসীকে পাশে দাঁড়ানোরও আহ্বান জানান।

এদিকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের স্বাস্থ্য, শিক্ষা, পানি, পয়ঃব্যবস্থা ও সামাজিক নিরাপত্তা সেবার জন্য ৪৮ কোটি মার্কিন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার এক বিবৃতিতে সংস্থাটি এ তথ্য জানিয়ে বলেছে বাংলাদেশে রোহিঙ্গাদের স্বাস্থ্যখাতে সহায়তার জন্য বিশ্বব্যাংক বোর্ড বৃহস্পতিবার পাঁচ কোটি ডলারের ছাড়ের অনুমোদন দিয়েছে। ৪৮ কোটি ডলার সহায়তার এটি প্রথম কিস্তি।

কানাডা ও বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) যৌথভাবে স্বাস্থ্যখাতে অর্থের যোগান দিচ্ছে। এর মাধ্যমে রোহিঙ্গাদের মাতৃত্বকালীন, নবজাতক, শিশু ও বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য-পুষ্টি সেবা, প্রজনন স্বাস্থ্যসেবা এবং পরিবার পরিকল্পনা সেবা দেওয়া হবে।

বিশ্বব্যাংক জানিয়েছে, আইডিএ’র সহযোগিতায় বিশ্বের অতিদরিদ্র জনগোষ্ঠীর জন্য বিশ্বব্যাংকের যে তহবিল রয়েছে সেখান থেকে ৪০ কোটি ডলার বাংলাদেশকে দেওয়া হবে রোহিঙ্গা সংকট মোকাবেলার জন্য।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বিবৃতিতে বলেছেন, ‘রোহিঙ্গা জনগণের দুর্ভোগে আমরা অত্যন্ত বিচলিত এবং তারা নিরাপদে, স্বেচ্ছায় ও সম্মানজনকভাবে ফিরে না যাওয়ার আগ পর্যন্ত আমরা তাদেরকে সহযোগিতা করতে প্রস্তুত।’



রাইজিংবিডি/ঢাকা/১ জুলাই ২০১৮/ইভা/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়