ঢাকা, মঙ্গলবার, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

রাজস্ব আয় বেড়েছে সাড়ে ১৯ শতাংশ

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-০৪ ৯:৫৫:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-০৫ ২:০২:১৬ পিএম

অর্থনৈতিক প্র‌তি‌বেদক : লক্ষ্যমাত্রা পূরণ না হলেও সদ্যসমাপ্ত ২০১৭-২০১৮ অর্থবছরে রাজস্ব আদায় বে‌ড়ে‌ছে সাড়ে ১৯ শতাংশ।

বুধবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনে বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইনস্টিটিউট (বিটিটিআই) আয়োজিত বাজেট-উত্তর আলোচনা ও কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এ তথ্য জানান।

২০১৮-১৯ অর্থবছরের রাজস্বনীতি বিষয়ে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন হয় আজ।

এনবিআর চেয়ারম্যান বলেন, ট্রেজারিতে যে টাকা জমা হয়েছে, তা পরীক্ষা-নীরিক্ষা করে বলা হবে, বাড়িয়ে বলা হবে না। রাষ্ট্রীয় কোষাগারে জমা হওয়া অর্থই প্রকৃত রাজস্ব। এখন পর্যন্ত আমরা যে তথ্য পেয়েছি, তাতে বিদায়ী অর্থবছরে রাজস্ব বেড়েছে সাড়ে ১৯ শতাংশ।

লক্ষ্যমাত্রা পূরণ না হওয়া প্রসঙ্গে তিনি বলেন, এবার টার্গেট খুব উচ্চাভিলাসী ছিল। কারণ, টার্গেট উচ্চাভিলাসী না হলে তা অর্জনের আকাঙ্ক্ষা থাকে না। নির্বাচনের কারণে অর্থনীতিতে খুব বেশি প্রভাব পড়েনি এবং ভবিষ্যতেও পড়বে না।

করপোরেট কর প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান বলেন, করপোরেট কর কমিয়েছি। তবে সব স্তরে কমেনি। যদি সব স্তরে কমানো হয় তাহলে বড় ধরনের রাজস্ব আয় থেকে বঞ্চিত হব। টেলিফোন ও সিগারেটে কর কমাতে চাইনি। যদি ভবিষ্যতে আরো চিন্তা-ভাবনা করি তাহলে ৩৫ ও ২৫ শতাংশে হাত দেওয়া হবে। পাশের দেশগুলোতেও করপোরেট কর ধীরগতিতে কমানো হয়।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, নীতিতে অনেক সংস্কার আনার লক্ষ্য রয়েছে আমার। প্রথম বছরে সব বাস্তবায়ন করা সম্ভব হয়নি। সরকারের শেষ এবং নির্বাচনী বছর হওয়ায় এমন কিছু নিয়ে আসিনি যাতে সাধারণ মানুষ বিরক্ত হয়। ভবিষ্যতে আরো ভালো কিছু করব। তবে প্রথম লক্ষ্য থাকবে যেকোনো নীতি যেন দীর্ঘ সময় চলে। কারণ, ঘনঘন নীতি পরিবর্তন হলে বিদেশি বিনিয়োগ আকর্ষণ হারায়। তাই ভবিষ্যতে একই ফিসক্যাল পলিসি কয়েক বছর ধরে চলবে।

কৃষি মন্ত্রণালয়ের প্রাক্তন সচিব ও বিটিটিআইর প্রধান উপদেষ্টা শ্যামল কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনবিআর সদস্য (ভ্যাট) সুলতান মো. ইকবাল, সদস্য (কর) জিয়া উদ্দিন মাহমুদ, সদস্য (কাস্টমস নীতি) ফিরোজ শাহ আলম, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার ইসমাইল হোসেন সিরাজী প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৪ জুলাই ২০১৮/এম এ রহমান/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC