ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

এপিএ বাস্তবায়নে সেরা পরিকল্পনা মন্ত্রণালয়ের ‘আইএমইডি’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ৫ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এপিএ বাস্তবায়নে সেরা পরিকল্পনা মন্ত্রণালয়ের ‘আইএমইডি’

সচিবালয় প্রতিবেদক : বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০১৬-১৭ বাস্তবায়নে সকল মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) প্রথম স্থান অর্জন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বুধবার বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুষ্ঠানে এ সম্মাননা প্রদান করেন।

বৃহস্পতিবার সরকারি এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

এছাড়া, জাতীয় শুদ্ধাচার কৌশল চর্চায় আইএমইডি সচিব মো. মফিজুল ইসলাম সকল জ্যেষ্ঠ সচিব ও সচিবদের মধ্যে এককভাবে শুদ্ধাচার পুরস্কার ২০১৭-১৮ সম্মাননাপত্র লাভ করেন।

প্রসঙ্গত, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং প্রতিমন্ত্রী এম এ মান্নানের পরামর্শে আইএমইডি এই প্রথমবারের মতো ১ হাজার ৪১০টি প্রকল্পের শতভাগ মনিটরিং সম্পন্ন করে। এছাড়া বার্ষিক কর্মসম্পাদনের আবশ্যিক কৌশলগত উদ্দেশ্য এবং মন্ত্রণালয় ও বিভাগের কৌশলগত উদ্দেশ্যসমূহ প্রায় শতভাগ অর্জনে সমর্থ হয়।

এদিকে, গতকাল এক সংবাদ সম্মেলনে এপিএ চুক্তির বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম বলেছিলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ আবশ্যিক ও কৌশলগত উদ্দেশ্যের আওতায় গৃহিত কার্যক্রম এবং সব কার্যক্রমের সূচক ও লক্ষ্যমাত্রা অর্জনের ওপর ভিত্তি করে এই পুরস্কার দেওয়া হয়। নির্ধারিত লক্ষ্যমাত্রার বিপরীতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের প্রকৃত অর্জন মূল্যায়ন করা হয় এবং লক্ষ্যমাত্রা অর্জন অনুযায়ী নম্বর দেওয়া হয়।

জানা যায়, বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগ সর্বোচ্চ ৯৯ শতাংশ নম্বর অর্জন করে। দ্বিতীয় অবস্থানে থাকা মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অর্জন ৯৮ দশমিক ৫ পয়েন্ট। ৯৭ দশমিক ৭৭ পয়েন্ট পেয়ে তৃতীয় সর্বোচ্চ নম্বর পেয়েছে কৃষি মন্ত্রণালয়। ৪৭টি মন্ত্রণালয়/বিভাগ ৮০’র উপরে নম্বর পেলেও ৮০’র নিচে নম্বর পেয়েছে দুটি মন্ত্রণালয়। ৮০’র উপরে নম্বর পাওয়া মন্ত্রণালয়গুলোর গড় নম্বর ৯১ দশমিক ৪০।



রাইজিংবিডি/ঢাকা/৫ জুলাই ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়