ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৩৮০ মিনিট গোলহীন, তবুও জিরুদে আস্থা দেশমের

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ৭ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩৮০ মিনিট গোলহীন, তবুও জিরুদে আস্থা দেশমের

অলিভিয়ের জিরুদ

ক্রীড়া ডেস্ক : রাশিয়া বিশ্বকাপে পাঁচ ম্যাচ খেলে এখনো গোলের খাতা খুলতে পারেননি ফ্রান্সের স্ট্রাইকার অলিভিয়ের জিরুদ। তবুও শিষ্যের ওপর আস্থা হারাচ্ছেন না ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম।

শুক্রবার উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে ফ্রান্স। এই ম্যাচসহ ফ্রান্সের শেষ চার ম্যাচেই শুরুর একাদশে নেমেছিলেন জিরুদ। কিন্তু এখনো জাল খুঁজে পাননি চেলসির ৩১ বছর বয়সি স্ট্রাইকার।

মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গে সেমিফাইনালে বেলজিয়ামের মুখোমুখি হবে ১৯৯৮ সালের চ্যাম্পিয়ন ফ্রান্স। এই ম্যাচেও জিরুদকে বাদ দেওয়ার কোনো ভাবনা কোচের নেই।

দেশম বলেছেন, ‘এটা সত্যি যে অলিভিয়ের এখনো কোনো গোল করতে পারেনি। অন্য খেলোয়াড়দের মতো লোকদেখানো ফুটবল শৈলী হয়ত ওর নেই। কিন্তু প্রতিটা ম্যাচেই ওকে দলের দরকার। এমনকি যদি ও গোল নাও পায়, তারপরও আমাদের জন্য ও অনেক কিছু করবে।’

১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপে জয়ে মিডফিল্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল অধিনায়ক দেশমের। সেবার তাদের স্ট্রাইকার স্টেফানি গুইভার্চ টুর্নামেন্টে ২৬৮ মিনিট খেলেও কোনো গোল পাননি। এই সময়ে তিনি শট নিয়েছিলেন ১৬টি, যার ৩টি ছিল অন টার্গেটে।

আর জিরুদ এখন পর্যন্ত খেলেছেন ৩৮০ মিনিট। পাঁচ ম্যাচে তিনি গোলে শট নিয়েছেন ৭টি, এর একটিও অন টার্গেটে ছিল না।

এবারের বিশ্বকাপের গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে আছেন ইংল্যান্ডের স্ট্রাইকার হ্যারি কেন। এখন পর্যন্ত তিন ম্যাচে ২৭৩ মিনিটে ৯ শটে তার গোল ৬টি।

বার্সেলোনা ফরোয়ার্ড উসমান ডেম্বেলে ফ্রান্সের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে শুরুর একাদশে নেমেছিলেন। সেদিন ডেম্বেলের বদলি হিসেবেই মাঠে নেমেছিলেন জিরুদ। এরপর থেকে ডেম্বেলের শুরুর একাদশে জায়গা হয়নি।

কোচ জানালেন, ফ্রান্স দলে জিরুদ কতটা গুরুত্বপূর্ণ, ‘অলিভিয়ের আমাদের দলের জন্য গুরুত্বপূর্ণ এবং আমাদের খেলার ধরনের জন্যও। শেষ ষোলোয় আর্জেন্টিনার বিপক্ষে ও এমবাপেকে অ্যাসিস্ট করেছে। আর এই ধরনের সাহায্যকারী ভূমিকা আমাদের দরকার।’

‘অবশ্যই ও গোল করতে পারলে ভালো লাগবে। তবে সব সময় ও আমাদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সব সময় ও অত্যন্ত উদার এবং কঠোর পরিশ্রম করার সময় ও অভিযোগ করেন না’- বলেন দেশম।

 

রাইজিংবিডি/ঢাকা/৭ জুলাই ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়