ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দুদকের হস্তক্ষেপে বান্দরবানে পাহাড় কাটা বন্ধ : মামলা ও জরিমানা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুদকের হস্তক্ষেপে বান্দরবানে পাহাড় কাটা বন্ধ : মামলা ও জরিমানা

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) নেতৃত্বে এক অভিযানে বান্দরবানের লামা উপজেলায় ১৪ একর পাহাড় কাটার তথ্য উদঘাটিত হয়েছে। বিশাল আকৃতির পাহাড় কেটে ইটভাটা নির্মাণের অভিযোগে মামলা ও ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

দুদকের অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) অভিযোগের পরিপ্রেক্ষিতে সংস্থাটির প্রত্যক্ষ তত্ত্বাবধানে পাহাড় কাটার বিরুদ্ধে দুই দফায় অভিযান চালানো হয়।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য রাইজিংবিডিকে এসব তথ্য জানান।

দুদক জানায়, গত ২৯ আগস্ট লামা উপজেলা নির্বাহী কর্মকর্তার তত্ত্বাবধানে পুলিশের সহায়তায় তাৎক্ষণিকভাবে পাহাড় কাটার বিরুদ্ধে প্রথম দফায় অভিযান চালানো হয়। ভ্রাম্যমাণ আদালতের আওতায় পাহাড় কেটে ইটভাটা প্রস্তুতের অপরাধে তিন ব্রিকফিল্ড মালিককে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। দুদকের অব্যাহত তত্ত্বাবধান ও নির্দেশের ধারাবাহিকতায় পরদিন ৩০ আগস্ট পুনরায় অভিযান চালানো হয়। এবারের অভিযানে অবৈধভাবে প্রায় ১৪ একর পাহাড় কাটার ঘটনা উদঘাটন করে ঘটনাস্থল থেকে তিনটি এস্কেভেটর ও ১ লাখ ইট জব্দ করে যৌথ টিম। এ সময় ঘটনাস্থল থেকে সমস্ত যন্ত্রপাতি জব্দ করে পরিবেশ অধিদপ্তরের হেফাজতে নেওয়া হয়। একই সঙ্গে পরিবেশ অধিদপ্তর দায়ীদের বিরুদ্ধে মঙ্গলবার লামা থানায় পরিবেশ আইনে মামলা দায়ের করে।



এ প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মুনীর চৌধুরী বলেন, ‘পাহাড় কাটার মতো পরিবেশবিধ্বংসী কাজের প্রধান কারণ দুর্নীতি। প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের নজরদারির অভাবে এই ধ্বংসযজ্ঞ ঘটছে। দুদক পাহাড় কাটার পেছনে দুর্নীতির উৎস অনুসন্ধান ও তদন্ত করবে। দায়ী কাউকে ছাড় দেওয়া হবে না।’



রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়