ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

লেজার নিয়ে গবেষণায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১১, ২ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লেজার নিয়ে গবেষণায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক : লেজার নিয়ে গবেষণায় যুগান্তকারী অবদানের জন্য চলতি বছর পদার্থবিদ্যায় যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। মঙ্গলবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স তাদের নাম ঘোষণা করেছে।

এ তিনজন হলেন, আর্থার অ্যাশকিন, জেরার্ড মৌরো এবং ডোনা স্ট্রিকল্যান্ড। পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনারের অর্ধেক পাবেন আর্থার অ্যাশকিন। আর বাকী অর্ধেক দু ভাগ করে নেবেন জেরার্ড মৌরো ও ডোনা স্ট্রিকল্যান্ড।

টুইটারে নোবেল কমিটির দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, অত্যন্ত সরু লেজার রশ্মি নির্ভুলভাবে বিভিন্ন পদার্থ এমনকি জীবন্ত প্রাণীর দেহ কাটতে অথবা ছিদ্র করতে পারে। প্রতিবছর লাখ লাখ চোখের অপারেশন হয় সরু লেজার রশ্মি দিয়ে।

এতে আরো বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নাগরিক আর্থার  অ্যাশকিন আবিস্কার করেছেন অপটিক্যাল চিমটা যার মাধ্যমে কণা, পরমাণু, ভাইরাস ও অন্যান্য জীবিত কোষ লেজার রশ্মি দিয়ে ধরা যায়। নতুন এই যন্ত্রটির মাধ্যমে অ্যাশকিন সায়েন্স ফিকশনের একটি পুরোনো স্বপ্ন বাস্তবে নিয়ে আসেন- আলোর বিকিরণ চাপ ব্যবহার করে বস্তুকে অপসারণ।

তিনি লেজার রশ্মি ব্যবহার করে কণাকে আলোকরশ্মির কেন্দ্রে নিয়ে আসতে এবং তাদের সেখানে ধরে রাখতে সক্ষম হন। ফরাসি নাগরিক জেরার্ড মৌরো এবং কানাডার ডোনা স্ট্রিকল্যান্ড মানব জাতির ইতিহাসে সবেচেয়ে ক্ষুদ্র ও সবচেয়ে তীব্র লেজার অনুরণন সৃষ্টির পথ প্রশস্ত করেন। তাদের লেখা যুগান্তকারী নিবন্ধটি প্রকাশ হয়েছিল ১৯৮৫ সালে।

সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

আগামীকাল বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ সেপ্টেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়