ঢাকা, বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

অর্থনীতির নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের দুই অধ্যাপক

এনএ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-০৮ ৫:৫০:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-১১ ৭:৪০:৩৬ পিএম
Walton AC

আন্তর্জাতিক ডেস্ক : জলবায়ু পরিবর্তন এবং প্রযুক্তিগত উদ্ভাবনকে একীভূত করে বৈশ্বিক অর্থনীতির কল্যাণে কাজ করায় অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের দুই অর্থনীতিবিদ উইলিয়াম নর্ডহাউস ও পল রোমার।

সোমবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স অর্থনীতিতে চলতি বছরের নোবেল বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে।

নোবেল কমিটি জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষয়ক্ষতির দিকটি নিয়ে কাজের স্বীকৃতি হিসাবে যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক নর্ডহাউসকে এ পুরস্কার দেওয়া হয়েছে। নর্ডহাউস সংখ্যাত্মক একটি মডেল তৈরি করেছেন যেখানে অর্থনীতি এবং জলবায়ুর মধ্যে পারস্পরিক কাজের বর্ণনা করা হয়েছে।



অপরদিকে, টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন অর্থাৎ কিভাবে অর্থনীতিবিদরা আরো গতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধির হার অর্জন করতে পারেন সে বিষয়টি দেখিয়েছেন বিশ্ব ব্যাংকের প্রাক্তন প্রধান অর্থনীতিবিদ এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রোমার। তিনি দেখিয়েছেন কীভাবে অর্থনৈতিক শক্তিগুলো নতুন নতুন ধারণা এবং উদ্ভাবন সৃষ্টির জন্য সংস্থাগুলোর ইচ্ছাকে নিয়ন্ত্রণ করে।

পুরস্কারের নয় মিলিয়ন সুইডিশ ক্রোনার তারা সমান ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

প্রসঙ্গত, গত সোমবার চিকিৎসায় নোবেল ঘোষণার মধ্যে দিয়ে এবারের নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। এদিকে নোবেল কমিটির এক সদস্যের স্বামীর বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ ওঠায় এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান স্থগিত রাখার ঘোষণা দিয়েছে কমিটি।



রাইজিংবিডি/ঢাকা/৮ অক্টোবর ২০১৮/এনএ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge