ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘আইনজীবীদের স্বার্থে বিচারপ্রার্থীরা যেন অত্যাচারিত না হয়’

রুমন চক্রবর্তী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১১, ৯ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আইনজীবীদের স্বার্থে বিচারপ্রার্থীরা যেন অত্যাচারিত না হয়’

কিশোরগঞ্জ প্রতিনিধি : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘আইনজীবী সমিতিগুলো খুবই শক্তিশালী। কিন্তু অনেক সময় দেখা যায় আইনজীবীদের ঐক্যের কারণে বিচারপ্রার্থীরা ক্ষতিগ্রস্ত হয়। ঐক্য ভাল কিন্তু এই ঐক্য যেন অত্যাচার না হয়।’

তিন দিনের কিশোরগঞ্জ সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার আইনজীবীদের পক্ষ থেকে সংবর্ধণা দেওয়া হয় রাষ্ট্রপতিকে। দুপুরে জেলা জজকোর্ট প্রাঙ্গণে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় রাষ্ট্রপতি জানান, তিনি শুনেছেন আইনজীবীদের বিরুদ্ধে কেউ মামলা করলে এখানে নাকি উকিল পাওয় না।

এ প্রবণতার সমালোচনা করে তিনি  বলেন, ‘এটা পেশাদারিত্ব না। সবারই ন্যায়বিচার পাওয়ার অধিকার রয়েছে। এগুলো বিচার ব্যবস্থা সম্পর্কে মানুষের মনে নেতিবাচক ধারণা জন্ম দেয়, বিচার ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে।’

কিশোরগঞ্জে মামলার খরচ অনেক বেশি উল্লেখ করে তিনি বলেন, ‘এখানে একজন বিচারপ্রার্থীর ওকালতনামা কিনতে গেলে নাকি ৩৭০ টাকা খরচ হয়, মুহুরিরা আরও কিছু খরচ রাখে। সব মিলিয়ে প্রায় ৫০০ টাকার মত খরচ হয়ে যায়। আমাদের দেশে যারা মামলা পরিচালনার জন্য আসে সবাই বিত্তশালী নয়,অনেক গরীব মানুষও বিচারপ্রার্থী হয়। তাদের জন্য এটা অনেক টাকা। সুতরাং দেশের মানুষ যেন কম খরচে সহজে বিচার পেতে পারে সে বিষয়ে আইনজীবীদের লক্ষ্য রাখা উচিত। ওকালতনামার ফি কমানো উচিৎ।’

 



সভায় সভাপতিত্ব করেন কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এম এ রশিদ। সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সহিদের পরিচালনায় অনুষ্ঠানে বক্তৃতা করেন, কিশোরগঞ্জের জেলা ও দায়রা জজ মাহবুব উল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জিল্লুর রহমান।

বিশেষ অতিথির বক্তৃতায় আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমাদের দেশের যে বাজেট, তা একসময় ৭৫৬ কোটি টাকা ছিল। এখন সেটা চার লাখ কোটি টাকার উর্দ্ধে গেছে। এত বড় বাজেজের ৯০ ভাগ এখন আমরা নিজেরাই অর্থায়ন করতে পারব। এটা একটা বিরাট অর্জন।আমাদের এই অগ্রযাত্রার ধারাবাহিকতা ধরে রাখতে হবে। অগ্রযাত্রার ধারাবাহিকতা রক্ষায় আইনজীবীদের একটি বিশেষ ভূমিকা রাখতে হবে।

এ সময় তিনি কিশোরগঞ্জের আদালত প্রাঙ্গণে আইনজীবীদের একটি ভবন নির্মাণের জন্য এক কোটি টাকা অনুদান দেন।

সংবর্ধণা অনুষ্ঠানের পর  রাষ্ট্রপতি বেশ কিছু কর্মসূচিতে যোগ দেন। বুধবার বিকেলে রাষ্ট্রপতির বঙ্গভবনে ফিরে যাওয়ার কথা রয়েছে।



রাইজিংবিডি/কিশোরগঞ্জ/৯ অক্টোবর ২০১৮/রুমন চক্রবর্তী/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়