ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৪৮ ঘণ্টা বৈশ্বিক ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৪, ১২ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৪৮ ঘণ্টা বৈশ্বিক ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে

আন্তর্জাতিক ডেস্ক : আগামী ৪৮ ঘণ্টায় বৈশ্বিক ইন্টারনেট নেটওয়ার্ক সেবা বিঘ্নিত হতে পারে। প্রধান ডোমেইন সার্ভারগুলোতে নিয়মিত রক্ষণাবেক্ষণ কাজ করায় এ সমস্যা দিখা দিতে পারে বলে রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডে জানিয়েছে।

সংবাদমাধ্যমটি বলেছে, বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের নেটওয়ার্ক সংযোগে ধীরগতি কিংবা বন্ধ সমস্যায় পড়তে পারেন। কারণ মূল ডোমেইন সার্ভারগুলো এবং এগুলোর সঙ্গে সংশ্লিষ্ট নেটওয়ার্ক অবকাঠামোগুলো কিছু সময়ের জন্য বন্ধ রাখা হবে।

ডোমেইন ব্যবস্থাপনার আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা দ্য ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারর্স (আইসিএএনএন) জানিয়েছে, তারা ক্রিপ্টোগ্রাফিক সংখ্যা পরিবর্তন করে এবার রক্ষণাবেক্ষণ কাজ করবে যা, ইন্টারনেট ঠিকানা অথবা ডোমেইন নাম ব্যবস্থাকে (ডিএনএস) সুরক্ষা দিতে সাহায্য করবে।

এক বিবৃতিতে কমিউনিকেশন্স রেগুলেটরি অথরিটি (সিআরএ) এক বিবৃতিতে জানিয়েছে, ডিএনএসের নিরাপত্তা, স্থিতিশীলতা ও স্বাভাবিকতা নিশ্চত করতে বৈশ্বিক ইন্টারনেট ব্যবস্থা সাময়িক বন্ধ করা প্রয়োজন। ‘আরো বিশদভাবে বলতে গেলে, যদি নেটওয়ার্ক অপারেটর অথবা ইন্টারনেট সেবা দাতারা (আইএসপি) এই পরিবর্তনের জন্য প্রস্তুতি নিয়ে না রাখেন তাহলে হয়তো কিছু ইন্টারনেট ব্যবহারকারী সমস্যায় পড়তে পারেন।



রাইজিংবিডি/ঢাকা/১২ অক্টোবর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়