ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৪ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘আ.লীগ সরকার ফের ক্ষমতায় এলে দেশ আরো সমৃদ্ধ হবে’

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১২ ৪:৩৪:২৮ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৩ ১১:৪৪:৪৪ এএম

কেএমএ হাসনাত, বালি, ইন্দোনেশিয়া থেকে : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘আওয়ামী লীগ সরকার যদি আবার ক্ষমতায় আসে তাহলে বাংলাদেশ আরো সমৃদ্ধির পথে এগিয়ে যাবে। আর খালেদা জিয়া এলে আমাদের সমৃদ্ধি থমকে যাবে।’

শুক্রবার ইন্দোনেশিয়ার বালি দ্বীপে হোটেল ওয়েস্টিনে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মিতসুহিরো ফুরুসাওয়ার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, নির্বাচনের কারণে আগামী বছরে প্রবৃদ্ধি প্রভাবিত হবে না। তবে এটা নির্ভর করবে নির্বাচনে কে ক্ষমতায় থাকে তার ওপর। যদি খালেদা জিয়া সরকার গঠন করে তাহলে আপনারা নিশ্চিত থাকুন যে, সমৃদ্ধি কমতে থাকবে এবং তার দলের অধীনে উন্নতি লাভের কোনো সুযোগ থাকবে না।

খালেদা জিয়া সমৃদ্ধির মানে জানেন না, এ কথা উল্লেখ করে আবুল মাল আবদুল মুহিত বলেন, যদি বর্তমান সরকার আবার ক্ষমতায় আসে তাহলে সমৃদ্ধির সব প্রত্যাশা পূরণ হবে।

বিশ্বব্যাংক গ্রুপ ও আইএমএফের সঙ্গে বৈঠককালে আগামী নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়নি, এ কথা জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘সাধারণ নির্বাচন আয়োজন নিয়ে কোনো উত্তাপ নেই। মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার বক্তব্যের মাধ্যমে প্রায়ই উত্তাপ ছড়ানোর চেষ্টা করেন। এটা তিনি গত ১০ বছর ধরেই করে আসছেন।’

আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে বৈঠক সম্পর্কে জানতে চাইলে আবুল মাল আবদুল মুহিত বলেন, আইএমএফের কর্মকর্তারা উল্লেখ করেছেন যে, বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা যথেষ্ট ভালো আছে।

অর্থমন্ত্রী বলেন, তারা ব্যাংক খাতের খেলাপি ঋণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। আমি বলেছি, বিষয়টি নিয়ে আমরা কাজ করছি। আমাদের এই সরকারের সময়েই এ বিষয়ে একটা ব্যবস্থা নিয়ে রাখা হবে; যা পরবর্তী সরকার বাস্তবায়ন করবে।’

শুক্রবার সকালে বিশ্বের ১৮৯টি দেশের অর্থমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এবং সরকারি-বেসরকারি খাতের প্রতিনিধিদের অংশগ্রহণে এ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। বালি দ্বীপের নুসা দুয়া কনভেনশন সেন্টারে বিশ্বব্যাংক ও আইএমএফের এই বার্ষিক সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সম্মেলনে অংশ নিতে বুধবার ইন্দোনেশিয়ার বালিতে পৌঁছান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের ২৭ সদস্যের একটি প্রতিনিধিদল এ সম্মেলনে অংশ নিচ্ছে। প্রতিনিধিদলে আছেন- বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী মোশাররফ হোসেন ভূঁইয়া, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১২ অক্টোবর ২০১৮/হাসনাত/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC