ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চতুর্থ শিল্প বিপ্লবের সামঞ্জস্যপূর্ণ জাতীয় মান প্রণয়নের নির্দেশ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ১৫ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চতুর্থ শিল্প বিপ্লবের সামঞ্জস্যপূর্ণ জাতীয় মান প্রণয়নের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : গুণগতমানের পণ্য উৎপাদনের মাধ্যমে আন্তর্জাতিক বাজারে দেশীয় পণ্যের অবস্থান শক্তিশালী করতে চতুর্থ শিল্প বিপ্লবের সাথে সামঞ্জস্য রেখে বিএসটিআইকে পণ্য ও সেবার জাতীয় মান প্রণয়ন, নির্ধারণ ও সংরক্ষণের দায়িত্ব পালন করার নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। একইসাথে বিএসটিআই কর্মকর্তাদের পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনেরও পরামর্শ দেন তিনি।

সোমবার বিশ্ব মান দিবস-২০১৮ উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) আয়োজিত ‘চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে আন্তর্জাতিক মানʼ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এ নির্দেশনা দেন।

রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআই মিলনায়তনে আজ এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিবের রুটিন দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিব বেগম পরাগ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসটিআইয়ের মহাপরিচালক সরদার আবুল কালাম এবং বিএসটিআইয়ের পরিচালক (মান) মো. সাজ্জাদুল বারী আগত অতিথিদের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআই জাতীয় পর্যায়ে একমাত্র মান নির্ধারণী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের কর্মকাণ্ডের  ওপর গুণগত শিল্পায়ন এবং জনগণের জীবনের সুরক্ষার বিষয়টি নির্ভর করে। এ বিবেচনায় আমাদের সরকার বিএসটিআইয়ের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। জনগণের দোরগোঁড়ায় বিএসটিআইয়ের সেবা পৌঁছে দিতে সরকার জেলা পর্যায়ে বিএসটিআইয়ের কার্যক্রম সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করেছে। এর ফলে জনগণের মাঝে পণ্য ও সেবার মান বিষয়ক সচেতনতা বৃদ্ধি পাবে এবং দেশব্যাপী মানসম্পন্ন পণ্য উৎপাদনে বিএসটিআইয়ের তদারকি বৃদ্ধি পাবে।

ভারপ্রাপ্ত শিল্প সচিব বলেন, পণ্য ও সেবার মান নির্ধারণ এবং নিয়ন্ত্রণের দায়িত্ব বিএসটিআইয়ের ওপর অর্পিত। বিএসটিআইয়ের কর্মকাণ্ড দেশব্যাপী ইতিবাচক সাড়া ফেলেছে। আন্তর্জাতিক মান সংস্থাসমূহের সহায়তায় জাতীয় মান নির্ধারণ এবং জনস্বার্থে ভেজাল ও নিম্নমানের পণ্য উৎপাদন বন্ধ, সঠিক ওজন ও পরিমাপের পণ্য ভোক্তা-সাধারণের কাছে পৌঁছে দিতে বিএসটিআইয়ের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

বিএসটিআইয়ের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম এবং আন্তর্জাতিক অর্জনের কথা তুলে ধরে সংস্থাটির মহাপরিচালক সরদার আবুল কালাম বলেন, বিএসটিআইয়ের কয়েকটি ল্যাবরেটরি এবং প্রোডাক্টস সার্টিফিকেশন ও ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেশন দেশ ও বিদেশের আন্তর্জাতিক সংস্থা হতে অ্যাক্রিডিটেশন লাভ করতে সক্ষম হয়েছে। এর ফলে বিদেশে বিএসটিআইয়ের মান সনদের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, বর্তমানে দেশে উৎপাদিত কৃষিজাত পণ্য ১৪৪টি দেশে রপ্তানি হচ্ছে। সম্প্রতি ভারত সরকার রপ্তানির উদ্দেশ্যে ২১টি পণ্যের জন্য বিএসটিআই হতে প্রদত্ত সার্টিফিকেটকে গ্রহণযোগ্য হিসেবে স্বীকৃতি দিয়ে বিনা পরীক্ষায় ভারতের বাজারে প্রবেশের অনুমতি দিয়েছে।

আরো ৬টি পণ্যের ক্ষেত্রে এ প্রক্রিয়া চলমান রয়েছে। এছাড়া বিএসটিআইতে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে নতুন নতুন পণ্য পরীক্ষণ সুবিধা চালু করা হচ্ছে বলেও তিনি জানান।



রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়