ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পোশাক শ্রমিকদের বিক্ষোভ, মারধরে আনসার নিহত

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ১ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পোশাক শ্রমিকদের বিক্ষোভ, মারধরে আনসার নিহত

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশনের কাশিমপুর এলাকার মিতালী ফ্যাশন লিমিটেড কারখানার এক শ্রমিক নিহতের গুজবে বৃহস্পতিবার সকালে শ্রমিকরা বিক্ষোভ এবং কারখানা ভাংচুর করেছে।

এ সময় শ্রমিকদের হামলায় এক আনসার সদস্যের মৃত্যু হয়েছে। নিহত আনসার সদস্যের নাম ভৈরব চন্দ্র সরকার (৩৫)। তিনি গাইবান্ধার গোয়ালবাড়ী এলাকার তপন কুমারের ছেলে।

পুলিশ ও স্থানীয়রা জানান, কাশিমপুরের হাতিমারা এলাকার মিতালী ফ্যাশন লিমিটেড পোশাক কারখানায় কোয়ালিটি ইন্সপেক্টর মেহেদী হাসানকে ১৫ পিস টি-শার্ট চুরির অভিযোগে গত মঙ্গলবার কারখানার কয়েক কর্মকর্তা মারধর করেন। এতে ওই শ্রমিকের মৃত্যু হয়েছে- এমন গুজব ছড়িয়ে পড়লে পর দিন বুধবার বিকেলে শ্রমিকরা বিক্ষোভ শুরু করে।

এ ঘটনার জের ধরে বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কারখানায় এসে কাজে যোগ না দিয়ে বিক্ষোভ করতে থাকে। এ সময় আশপাশের কয়েক কারখানার শ্রমিক তাদের সঙ্গে যোগ দেয়। এক পর্যায়ে বিক্ষুদ্ধ শ্রমিকরা ওই কারখানাসহ আশপাশের কয়েকটি কারখানায় হামলা চালিয়ে দরজা-জানালার কাঁচ, বিভিন্ন মালামাল এবং গাড়ি ভাংচুর করে।

শ্রমিকরা ডেল্টা স্পিনিং মিলে গিয়ে এই কারখানার শ্রমিকদের বের করে আনার চেষ্টা করলে আনসার সদস্যরা বাধা দেয়। এ সময় শ্রমিকরা আনসার সদস্যদের ওপর হামালা চালিয়ে মারধর ও কারখানা ভাংচুর করে। এতে আনসার সদস্য ভৈরব চন্দ্র সরকার, সাজু মিয়া, আবু বকর ও প্লাটুন কমান্ডার গিয়াস উদ্দিন মোল্লা আহত হয়।

আনসার সদস্যরা আত্মরক্ষার্থে ১০ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। শ্রমিক বিক্ষোভের খবর পেয়ে শিল্পপুলিশ ও গাজীপুর মেট্টোপলিটন পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় ওই এলাকার বেশ কয়েকটি কারখানায় ছুটি ঘোষণা করা হয়।

গুরুতর আহত ভৈরব চন্দ্র সরকার ও সাজু মিয়াকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক ভৈরব চন্দ্র সরকারকে মৃত ঘোষণা করেন।

ডেল্টা স্পিনিং মিলের আনসারের প্লাটুন কমান্ডার গিয়াস উদ্দিন মোল্লা সাংবাদিকদের জানান, শ্রমিকরা এ কারখানায় এসে শ্রমিকদের বের করে নেওয়ার চেষ্টা করলে আনসার সদস্যরা বাধা দেয়। এ সময় শ্রমিকরা আনসার সদস্যদের ওপর হামলা চালিয়ে মারধর ও কারখানা ভাংচুর করে। তারা সিকিউরিটি ও অস্ত্রাগার কক্ষে হামলা চালায়। এ সময় আনসার সদস্যরা আত্মররক্ষার্থে ১০ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। আহত ভৈরব চন্দ্র সরকারকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গাজীপুর মেট্টোপলিটন পুলিশের কাশিমপুর থানার অফিসার ইনচার্জ আকবর আলী খান জানান, টি-শার্ট চুরির ঘটনায় কারখানার কয়েক কর্মকর্তা এক শ্রমিককে মারধর করেন। তাকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু কিছু শ্রমিক গুজর ছড়ায় তার মৃত্যু হয়েছে। এ গুজবে উত্তেজিত শ্রমিকরা কারখানা ভাংচুর এবং আনসার সদস্যদের মারধর করে। তিনি জানান, ওই শ্রমিক মারা যাননি। তিনি এসে সবার সঙ্গে কথা বলেছেন।



রাইজিংবিডি/গাজীপুর/১ নভেম্বর ২০১৮/হাসমত আলী/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়