ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

হতাশার ব্যাটিংয়ে ১৪৩ রানে অলআউট বাংলাদেশ

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৮, ৪ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হতাশার ব্যাটিংয়ে ১৪৩ রানে অলআউট বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : সিলেট টেস্টে জিম্বাবুয়ের ২৮২ রানের জবাবে চরম ব্যাটিং বিপর্যয় শেষে প্রথম ইনিংসে ১৪৩ রানে অলআউট হয়েছে বাংলাদেশদ্বিতীয় দিন শেষে ১৪০ রানের বড় লিড নিয়ে মাঠ ছেড়েছে সফরকারী জিম্বাবুয়ে।

স্কোর: জিম্বাবুয়ে ২য় ইনিংস ১/০ (২ ওভার)

বাংলাদেশ : ১৪৩/১০ (৫১ ওভার)।

লিড : ১৪০ রান

১৪৩ রানে অলআউট বাংলাদেশ:

ওয়ানডেতে দারুণ দাপটে সিরিজ জয়ের পর জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের শুরুটা বেশ হতাশার হয়েছে বাংলাদেশের। সিলেট টেস্টে জিম্বাবুয়ের ২৮২ রানের জবাবে ব্যাট করতে নামার পর ১৪৩ রানেই বাংলাদেশের ইনিংস গুড়িয়ে দিয়েছে সফরকারীরা। বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৪১ রান করে অপরাজিত ছিলেন আরিফুল হক। এছাড়া মুশফিক ৩১, মিরাজ ২১ এবং মুমিনুলের ১১ ছাড়া আর কেউ দুই অঙ্ক ছুঁতে পারেননি। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং নামার আগে ১৩৯ রানের বড় লিড পেয়েছে জিম্বাবুয়ে।

রাজার তৃতীয় শিকার নাজুল

নাজমুল ইসলাম অপু রাজার তৃতীয় শিকার হওয়ায় শেষের পথে বাংলাদেশের ইনিংস। ৫০তম ওভারের শেষ বলে ব্যক্তিগত ৪ রানে ফিরেছেন নাজমুল। রাজার বলে সিলি পয়েন্টে চমৎকার এক ক্যাচে নাজমুলকে ফেরান ব্রায়ান চারি।

অষ্টম উইকেটের পতন

দলের বিপর্যয়ে প্রতিরোধ গড়তে পারেননি লোয়ার অর্ডারের ব্যাটসম্যান তাইজুল ইসলাম। বল হাতে জিম্বাবুয়ে ইনিংসের লাগাম টেনে ধরলেও ব্যাট হাতে দলের অন্যদের মতো ব্যর্থ হয়েছেন তিনি। মাত্র ৮ রান করে ফিরেছেন তাইজুল। ইনিংসের ৪৬ তম ওভারে সিকান্দার রাজার বলে চাকাভার হাতে তালুবন্দি হয়েছেন তিনি।

মিরাজের আউটে বিপদে বাংলাদেশ

দলীয় শতরানের পর সাজঘরে ফিরে গেলেন মেহেদী হাসান মিরাজ। দলের দুঃসময়ে হাল ধরতে পারেনি তরুন এ তারকাও। ইনিংসের ৩৮তম ওভারের দ্বিতীয় বলে নিজের করা বলে মিরাজকে ক্যাচ নিয়ে প্যাভিলিয়নে পাঠান শন উইলিয়ামস। মাঠ ছাড়ার আগে ৩৩ বলে ৩টি চারে ২১ রান করেন মিরাজ।

বিরতির পরই ফিরলেন মুশফিক

চা বিরতির পর প্রথম বলেই কাইল জার্ভিসকে কাট করে পয়েন্ট দিয়ে দারুণ এক চার মেরেছিলেন মুশফিকুর রহিম। কিন্তু ফিরলেন পরের বলেই। ডানহাতি পেসারের একটু লাফিয়ে ওঠা বল মুশফিকের ব্যাটে লেগে জমা পড়ে উইকেটরক্ষকের গ্লাভসে।

মুশফিকের বিদায়ে ভেঙেছে ২৯ রানের ষষ্ঠ উইকেট জুটি। ৫৪ বলে ৫ চারে তিনি করেছেন ৩১। তার বিদায়ের সময় বাংলাদেশের স্কোর ৬ উইকেটে ৭৮ রান। আরিফুল হকের সঙ্গে যোগ দিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

দুঃস্বপ্নের এক সেশন বাংলাদেশের

দ্বিতীয় দিনের প্রথম সেশনে জিম্বাবুয়েকে ২৮২ রানে গুটিয়ে দিয়ে বেশ স্বস্তিতেই ছিল বাংলাদেশ। কিন্তু সেটি মিলিয়ে গেল পরের সেশনেই। মধ্যাহ্ন বিরতির আগে এক ওভারে বিনা উইকেটে ২ রান তোলা বাংলাদেশ পরের সেশনে ৭২ রান তুলতেই হারিয়েছে ৫ উইকেট!

চা বিরতির আগে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৭৪ রান। মুশফিকুর রহিম ২৭ ও অভিষিক্ত আরিফুল হক ৯ রানে অপরাজিত আছেন। দুজন ২৫ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন। এখনো ২০৮ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা।

প্রথম সেশনে জিম্বাবুয়ে হারিয়েছিল তাদের শেষ ৫ উইকেট। দ্বিতীয় সেশনে বাংলাদেশ হারাল তাদের প্রথম ৫ উইকেট। প্রথম দিনের পুরোটা মিলে যেখানে পড়েছিল মাত্র ৫ উইকেট। সেখানে দ্বিতীয় দিনে প্রথম দুই সেশনেই পড়ল ১০ উইকেট!

বাংলাদেশের পঞ্চাশ

১৮ ওভার ৪ বলে দলীয় পঞ্চাশ ছুঁয়েছে বাংলাদেশ। তবে এর মধ্যেই হারিয়েছে ৫ উইকেট। প্রথম পাঁচ ব্যাটসম্যানের মধ্যে দুই অঙ্ক ছুঁয়েছেন শুধু একজন।

১৯ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৫ উইকেটে ৫৩ রান। মুশফিকুর রহিম ১৬ ও অভিষিক্ত আরিফুল হক ৪ রানে অপরাজিত আছেন।

মুমিনুলের বিদায়ে ভাঙল প্রতিরোধ

১৯ রানে ৪ উইকেট হারানোর পর প্রতিরোধের চেষ্টা করেছিলেন মুমিনুল হক ও মুশফিকুর রহিম। কিন্তু তাদের পঞ্চম উইকেট জুটি বেশিক্ষণ স্থায়ী হয়নি। মুমিনুলের বিদায়ে ভেঙেছে ৩০ রানের জুটি।

অফ স্পিনার সিকান্দার রাজার অফ স্টাম্পের বল ডিফেন্ড করতে চেয়েছিলেন মুমিনুল। বল তার ব্যাটের কানা ছুঁয়ে জমা হয় প্রথম স্লিপে হ্যামিল্টন মাসাকাদজার হাতে। মুমিনুল ৩৮ বলে ১১ রান করে ফেরার সময় বাংলাদেশের স্কোর ৫ উইকেটে ৪৯। মুশফিকের সঙ্গে যোগ দিয়েছেন অভিষিক্ত আরিফুল হক।

মাহমুদউল্লাহর বিদায়ে বিপদে বাংলাদেশ

উইকেট পতনের মিছিলে যোগ দিয়েছেন মাহমুদউল্লাহও। টেন্ডাই চাতারার বলে প্লেইড-অন হয়েছেন ডানহাতি ব্যাটসম্যান। দুই বলে রানের খাতা খুলতে পারেননি বাংলাদেশ অধিনায়ক। চাতারা তিন বলের মধ্যে পেলেন দুই উইকেট। তখন মাত্র ১৯ রানেই ৪ উইকেট হারিয়ে ভীষণ বিপদে বাংলাদেশ।

রিভিউ নিয়ে শান্তকে ফেরাল জিম্বাবুয়ে

টেন্ডাই চাতারার বলে নাজমুল হোসেন শান্তর কট বিহাইন্ডের আবেদন করেছিল জিম্বাবুয়ের খেলোয়াড়রা। আম্পায়ার যদিও প্রথমে আউট দেননি। জিম্বাবুয়ে চায় রিভিউ। তাতে পাল্টায় সিদ্ধান্ত। টিভি রিপ্লেতে দেখা যায়, বল উইকেটরক্ষকের কাছে যাওয়ার আগে শান্তর ব্যাট ছুঁয়েছিল। ৫ রান করে ফেরেন শান্ত।  

ফিরলেন লিটনও

এক বল আগেই কাইল জার্ভিসকে চার মেরেছিলেন। ডানহাতি পেসারের এক বল পরই আউট হয়ে গেলেন লিটন দাস। অফ স্টাম্পের বাইরের বল লিটনের ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষকের গ্লাভসে জমা হয়। লিটন ৯ রান করে ফেরার সময় বাংলাদেশের স্কোর ২ উইকেটে ১৪।

শুরুতেই ফিরলেন ইমরুল

মধ্যাহ্ন বিরতির পর তৃতীয় ওভারেই আউট হয়েছেন ইমরুল কায়েস। জিম্বাবুয়ের পেসার টেন্ডাই চাতারার বলে প্লেইড-অন হয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান (৫)। বাংলাদেশের সংগ্রহ তখন ১ উইকেটে ৪ রান।

 



বাংলাদেশের দারুণ সেশন

দ্বিতীয় দিনের প্রথম সেশনটা দারুণ কাটল বাংলাদেশের। আগের দিনের ৫ উইকেটে ২৩৬ রানের সঙ্গে আজ আর ৪৬ রান যোগ করতেই শেষ হয়েছে জিম্বাবুয়ের প্রথম ইনিংস। ২১ রানে শেষ ৫ উইকেট হারিয়ে তারা অলআউট হয়েছে ২৮২ রানে। জবাবে মধ্যাহ্ন বিরতির আগে এক ওভার সুযোগ পেয়ে বিনা উইকেটে ২ রান তুলেছে বাংলাদেশ। ইমরুল কায়েস ও লিটন দাস দুজনই ১ রানে অপরাজিত থেকে মধ্যাহ্ন বিরতিতে গেছেন।

২৮২ রানে অলআউট জিম্বাবুয়ে, তাইজুলের ৬ উইকেট

আগের বলে ফিরিয়েছিলেন কাইল জার্ভিসকে। পরের বলে টেন্ডাই চাতারাকেও ফিরিয়ে জিম্বাবুয়ের ইনিংসের ইতি টানলেন তাইজুল ইসলাম। দ্বিতীয় ইনিংসে হ্যাটট্রিকের সম্ভাবনাও থাকল বাঁহাতি স্পিনারের সামনে।

দ্বিতীয় দিনের লাঞ্চের আগে প্রথম ইনিংসে ২৮২ রানে অলআউট হয়েছে জিম্বাবুয়ে। ২১ রানে তার হারিয়েছে শেষ ৫ উইকেট। পিটার মুর অপরাজিত ছিলেন ৬৩ রানে। ১৯২ বলে ৬ চারে ইনিংসটি সাজান ডানহাতি ব্যাটসম্যান।

১০৮ রানে ৬ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার তাইজুল। দ্বিতীয় দিনে জিম্বাবুয়ের পাঁচ উইকেটের চারটিই নিয়েছেন তিনি। ৪৯ রানে ২ উইকেট নিয়েছেন আরেক বাঁহাতি স্পিনার অভিষিক্ত নাজমুল ইসলাম অপু। পেসার আবু জায়েদ রাহী ৬৮ রানে ও অধিনায়ক মাহমুদউল্লাহ ৩ রানে পেয়েছেন একটি করে উইকেট। মেহেদী হাসান মিরাজ ২৭ ওভারে ৪৫ রানে উইকেটশূন্য ছিলেন।

 



জার্ভিসকে ফিরিয়ে তাইজুলের পঞ্চম

কাইল জার্ভিসকে ফিরিয়ে ইনিংসে নিজের পঞ্চম উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারের বলে বড় শট খেলতে চেয়েছিলেন জার্ভিস। ব্যাটের কানায় লেগে বল যায় উইকেটের পেছনে। প্রথম স্লিপে দারুণ এক নেন মেহেদী হাসান মিরাজ। জার্ভিস ৪ রান করে ফেরার সময় জিম্বাবুয়ের স্কোর ৯ উইকেটে ২৮২। টেস্টে এ নিয়ে চতুর্থবার পাঁচ উইকেট নিলেন তাইজুল।

অপুর দ্বিতীয় শিকার মাভুতা

দ্রতই জিম্বাবুয়ে শিবিরে আবার আঘাত হেনেছে বাংলাদেশ। এবার ব্রেন্ডন মাভুতাকে ফিরিয়েছেন নাজমুল ইসলাম অপু। বাঁহাতি স্পিনারের সোজা বল ডিফেন্ড করতে চেয়েছিলেন মাভুতা। কিন্তু বলের লাইন মিস করে হন এলবিডব্লিউ (৩)। ইনিংসে এটি অপুর দ্বিতীয় উইকেট। জিম্বাবুয়ের স্কোর তখন ৮ উইকেটে ২৭৩।

তাইজুলের চতুর্থ

দ্বিতীয় দিনে রেগিস চাকাভাকে আউট করার পর ওয়েলিংটন মাসাকাদজাকেও ফিরিয়েছেন তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারের অফ স্টাম্পের বল মাসাকাদজার ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষক মুশফিকুর রহিমের গ্লাভসে জমা হয়। ইনিংসে এটি তাইজুলের চতুর্থ উইকেট। ২৮ বলে ৪ রান করেন মাসাকাদজা। তার বিদায়ের সময় জিম্বাবুয়ের স্কোর ৭ উইকেটে ২৬৮।

প্রতিরোধ ভাঙলেন তাইজুল

রেগিস চাকাভাকে আউট করে ৬০ রানের ষষ্ঠ উইকেট জুটি ভেঙেছেন তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারকে লেগ সাইডে খেলেছিলেন চাকাভা। শর্ট লেগে দারুণ ক্যাচ নেন নাজমুল হোসেন শান্ত। প্রথমে যদিও বল হাতে জমাতে পারেননি তিনি। বল লাগে তার শরীরে। এরপর হাতে-পায়ে লেগে আটকে যায় দুই পায়ের ফাঁকে। আগের দিনও একই জায়গায় ভালো একটি ক্যাচ নিয়েছিলেন শান্ত। ৮৫ বলে ২ চারে ২৮ রান করেন চাকাভা। তার বিদায়ের সময় জিম্বাবুয়ের স্কোর ৬ উইকেটে ২৬১ রান।

 



মুরের দারুণ ফিফটি

যখন উইকেটে এসেছিলেন, ১২৯ রানে ৪ উইকেট হারিয়ে চাপে দল। সেখান থেকে দলকে টেনেছেন পিটার মুর। দলের স্কোর পার করেছেন আড়াইশ। তিনি নিজে তুলে নিয়েছেন দারুণ এক ফিফটি। ১৪৫ বলে ফিফটি করতে ৬টি চার হাঁকান ডানহাতি ব্যাটসম্যান।

মুর-চাকাভা জুটির পঞ্চাশ

পিটার মুর ও রেগিস চাকাভার ষষ্ঠ উইকেট জুটি পঞ্চাশ পেরিয়েছে। ১৩০ বলে ছুঁয়েছে জুটির পঞ্চাশ। যেখানে মুরের অবদান ২৫, চাকাভার ২৮। এই দুজনের ব্যাটে জিম্বাবুয়ের সংগ্রহও আড়াইশ ছাড়িয়েছে। ১০০ ওভার শেষে জিম্বাবুয়ের স্কোর ৫ উইকেটে ২৫৪ রান।

জিম্বাবুয়েকে ৩২০ রানের মধ্যে থামাতে চায় বাংলাদেশ

প্রথম দিন শেষে বাংলাদেশ দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে এসে পেসার আবু জায়েদ রাহী বলেছেন, ‘ওদের একটা উইকেট পড়লেই কিন্তু টেল এন্ডাররা চলে আসবে। আমার মনে হয়, আমাদের লক্ষ্য থাকবে আগে এক উইকেট নেওয়া। সেটা হলে ওদের ৩২০ রানের মধ্যে থামিয়ে দিতে পারব।’

কতদূর যাবে জিম্বাবুয়ে

প্রথম টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে শক্ত অবস্থানে আছে জিম্বাবুয়ে। প্রথম দিনের ৯১ ওভারে ৫ উইকেট হারিয়ে তারা তুলেছে ২৩৬ রান। পিটার মুর ৩৭ ও রেগিস চাকাভা ২০ রানে অপরাজিত আছেন। ষষ্ঠ উইকেটে ৩৫ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন এই দুজন।

আজ দ্বিতীয় দিনে কতদূর যাবে জিম্বাবুয়ে? সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলা শুরু সকাল দশটায়।




রাইজিংবিডি/ঢাকা/৪ নভেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়