ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চীন থেকে ২০০ মিটারগেজ রেল কোচ কিনছে সরকার

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ৪ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীন থেকে ২০০ মিটারগেজ রেল কোচ কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক : চীনের একটি প্রতিষ্ঠান থেকে বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০টি মিটারগেজ যাত্রীবাহী কোচ কিনছে সরকার।

রোববার রাজধানীর রেলভবনে এসব যাত্রীবাহী কোচ কেনার চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষে প্রকল্পটির পরিচালক মৃণাল কান্তি বণিক এবং নির্মাণ প্রতিষ্ঠান সিআরআরসির ভাইস প্রেসিডেন্ট চেন জিয়ানপেং স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী ২০ থেকে ২৭ মাসের মধ্যে সবগুলো কোচ সরবরাহ করবে চীনা প্রতিষ্ঠানটি। চুক্তি মুল্য ৮৪.৯৭ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৯২৭ কোটি ৫১ লাখ ৬৯ হাজার  টাকা। টেন্ডারার্স ফাইনান্সের মাধ্যমে কোচগুলো সংগ্রহ করা হচ্ছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী মো. মুজিবুল হক বলেন, এ সরকারের মেয়াদে ২৭০টি কোচ রেলবহরে যোগ হয়েছে। ইন্দোনেশিয়া থেকে আরো ২০০টি মিটারগেজ ও ৫০টি ব্রডগেজ কোচ এ বছরের শেষ নাগাদ আসতে শুরু করবে। এছাড়া, কোরিয়া থেকে ৫০টি মিটারগেজ কোচ এবং পদ্মা সেতু প্রকল্পের মাধ্যমে ১০০টি মিটারগেজ কোচ আনা প্রক্রিয়াধীন আছে। ৪৬টি ইঞ্জিন এ মেয়াদে আনা হয়েছে। ৭০ টি ইঞ্জিন কোরিয়ার হুন্দাই কোম্পানি সরবরাহ করবে। এডিবির অর্থায়নে ৪০টি প্রক্রিয়াধীন আছে।

মন্ত্রী বলেন, অবহেলিত রেল খাতকে ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে। চলমান প্রকল্পগুলো বাস্তবায়িত হলে রেলওয়ের আমূল পরিবর্তন হবে। বর্তমানের তুলনায় অধিক হারে রেলওয়ের মাধ্যমে যাত্রীদের সেবা করা সম্ভব হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম, নির্মাণ প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৪ নভেম্বর ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়