ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করদাতাদের উপস্থিতিতে জমজমাট আয়কর মেলা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৪, ১৪ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করদাতাদের উপস্থিতিতে জমজমাট আয়কর মেলা

অর্থনৈতিক প্রতিবেদক : নবীন ও প্রবীণ করদাতাদের সরব উপস্থিতিতে জমে উঠেছে আয়কর মেলা-২০১৮।

নবমবারের মতো আয়োজিত আয়কর মেলার দ্বিতীয় দিনে রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে বুধবার সকাল থেকে করদাতাদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। দুপুরের দিকে করদাতাদের উপস্থিতি কিছুটা কম দেখা গেলেও লাঞ্চের পরপরই ভিড় বাড়তে থাকে।

রাজধানীর মতিঝিল থেকে আসা জনতা ব্যাংকে কর্মরত শাওন রাইজিংবিডিকে বলেন, ‘ব্যাংক থেকে কিছু সময়ের জন্য ছুটি নিয়ে আয়কর রিটার্ন দাখিল করতে এসেছি। দুপুরে একটু ভিড় কম থাকবে এই আশায় এখন আসলাম। একটু সময় লাগলেও বেশ ভালোই লাগছে।’

এ বিষয়ে রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ বলেন, করদাতাদের সুবিধা নিশ্চিত করার কারণে গত বছরের প্রথম দিনের চেয়ে এবার প্রথম দিন ৪৩ শতাংশ বেশি মানুষ মেলায় এসেছেন। ৪৯ শতাংশ মানুষ বেশি কর দিয়েছেন। মেলায় নতুনরা বেশি উদ্বুদ্ধ হচ্ছেন। তাদের মধ্যে কর দেওয়ার প্রবণতা বেড়েছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে এ মেলা। ১৩-১৯ নভেম্বর ঢাকাসহ আট বিভাগীয় শহর, ৬৪টি জেলায় ৪ দিন, ৩২ উপজেলায় ২ দিন ও ৭০টি উপজেলায় এক দিন ভ্রাম্যমাণসহ সারা দেশের ১৭৪টি জায়গায় এ মেলার আয়োজন করা হচ্ছে।

ঢাকার মেলায় ১০টি বুথে স্মার্ট কার্ড ও ১০২টি বুথ থেকে করসেবা দেওয়া হচ্ছে। এসব বুথে করসেবা তথ্য কেন্দ্র, ই-টিআইএন নিবন্ধন, পুনর্নিবন্ধন ব্যবস্থা, রিটার্ন দাখিল, ই-পেমেন্টে কর পরিশোধের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া বয়স্ক নাগরিক, প্রতিবন্ধী ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য আলাদা বুথ রাখা হয়েছে। কর পরিশোধের জন্য মেলায় রয়েছে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের বুথ। এনবিআরের রাজস্ব আহরণের অন্যান্য খাত শুল্ক ও ভ্যাট বিষয়েও পৃথক বুথ রয়েছে মেলা প্রাঙ্গণে। তবে আয়কর মেলা শেষ হলেও ৩০ নভেম্বর আয়কর দিবস পর্যন্ত রিটার্ন জমা দিতে পারবেন করদাতারা।

এবারের মেলায় ২০ লাখ করদাতাকে সেবা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এনবিআর। সর্বশেষ গত বছর আয়কর মেলায় এসে সেবা নিয়েছেন ১৪ লাখ করদাতা।

পুরো মেলায় সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা দেওয়া হচ্ছে। আয়করসংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে প্রদান করা হবে। করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য ১৩টি এনবিআরের শাটল বাস চলাচল করছে। মেলায় অনলাইন রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হচ্ছে। এ ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে যেকোনো করদাতা পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে রিটার্ন দাখিল করতে পারবেন।

মেলার প্রথম দিনে মোট আয়কর আদায় করা হয়েছে ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা। যা ২০১৭ সালের আয়কর মেলার প্রথম দিনের তুলনায় ৫.০১ শতাংশ বেশি। ওই বছর আয়কর মেলার প্রথম দিনে আদায় হয়েছিল ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮ টাকা।

মেলার প্রথম দিনে রেকর্ড সংখ্যক ১ লাখ ১৩ হাজার ৬৯৯ করদাতা সেবা গ্রহণ করেছেন। যা ২০১৭ সালের তুলনায় ৪৩.৭২ শতাংশ বেশি। আর আয়কর রিটার্ন দাখিল করেন ৪৬ হাজার ৪০১ জন। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৪৯.৪৮ শতাংশ।




রাইজিংবিডি/ঢাকা/১৪ নভেম্বর ২০১৮/এম এ রহমান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়