ঢাকা, বুধবার, ১২ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

আয়কর মেলার দ্বিতীয় দিনে আদায় ৫৫১ কোটি টাকা

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-১৪ ৭:৫৭:১৪ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-১৪ ৭:৫৭:১৪ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহব্যাপী আয়কর মেলার দ্বিতীয় দিনে মোট আয়কর আদায় করা হয়েছে ৫৫১ কোটি ১৫ লাখ ২০ হাজার ৩৯৮ টাকা। যা ২০১৭ সালের আয়কর মেলার দ্বিতীয় দিনের তুলনায় ১.৪৪ শতাংশ বেশি।

গত বছর আয়কর মেলার দ্বিতীয় দিনে আদায় হয়েছিল ৫৪৩ কোটি ৩০ লাখ ৮৭ হাজার ৮৫৭ টাকা।

বুধবার রাজধানী ঢাকাসহ দেশের ৮টি বিভাগ, ৩৫টি জেলা এবং ১৯টি উপজেলাসহ মোট ৬২টি স্থানে আয়কর মেলা হয়েছে।

মেলার দ্বিতীয় দিনে রেকর্ড সংখ্যক ২ লাখ ৩৬ হাজার ৪৫৫ করদাতা সেবা গ্রহণ করেছেন। যা ২০১৭ সালের তুলনায় ৫৪.২৮ শতাংশ বেশি। আর আয়কর রিটার্ন দাখিল করেন ৬৫ হাজার ৫০ জন। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৬৫.৩১ শতাংশ। নতুন ই-টিআইএন গ্রহণ করেন ৫ হাজার ৯২২ জন।

গতকাল মেলার প্রথম দিনে রেকর্ড সংখ্যক ১ লাখ ১৩ হাজার ৬৯৯ করদাতা সেবা গ্রহণ করেছিলেন। যা ২০১৭ সালের তুলনায় ৪৩.৭২ শতাংশ বেশি। আর আয়কর রিটার্ন দাখিল করেন ৪৬ হাজার ৪০১ জন। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৪৯.৪৮ শতাংশ।

মেলার পরিধি গত বছরের মেলার চেয়ে কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৫টা পর্যন্ত চলবে। করদাতাদের মেলায় আসার সুবিধার জন্য রাজধানীর বিভিন্ন স্থানে বাসের ব্যবস্থা করা হয়েছে। ২০১০ সাল থেকে শুরু হওয়া আয়কর মেলার পরিধি এবং সেবার পরিসর বৃদ্ধি পেয়েছে।

করদাতা ও সেবাগ্রহীতাদের পদচারণায় মুখর ছিল মেলা। বিশেষ করে, নারী ও তরুণ করদাতাদেরও ভিড় ছিল লক্ষণীয়। মেলায় রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

মেলার দ্বিতীয় দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি, ফিন্যান্স এবং ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা হয়। প্রতিযোগিতায় ১০ জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ী ১০ জন ছাত্রছাত্রীকে সনদপত্র ও বই দেওয়া হয়। শিক্ষার্থীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করেন জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া। পাশাপাশি  ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন বিভাগকে সনদপত্র প্রদান করা হয়। এ সময় এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদসহ কর বিভাগের অনান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৪ নভেম্বর ২০১৮/এম এ রহমান/রফিক

Walton Laptop
 
     
Walton AC