ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

আয়কর মেলার চতুর্থ দিনে আদায় ২৫৩ কোটি টাকা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩২, ১৬ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আয়কর মেলার চতুর্থ দিনে আদায় ২৫৩ কোটি টাকা

অর্থনৈতিক প্রতিবেদক : আয়কর মেলার চতুর্থ দিন শুক্রবার রাজস্ব আদায় হয়েছে ২৫৩ কোটি ১৫ লাখ ৮১ হাজার ৫৪০ টাকা। যা গত বছরের মেলার চতুর্থ দিনের চেয়ে ১৬.৮৪ শতাংশ বেশি।

২০১৭ সালের আয়কর মেলার চতুর্থ দিনে রাজস্ব আদায় হয়েছিল ২১৬ কোটি টাকা ৬৬ লাখ ৫৯ হাজার ২১১ টাকা।

শুক্রবার করসেবা নেন ২ লাখ ৮৮ হাজার ৬ জন। রিটার্ন দাখিল হয় ৭৫ হাজার ৭৩৬টি। ই-টিআইএন নেন ৩ হাজার ৬৫১ জন।

মেলায় এ পর্যন্ত কর আদায় হয়েছে ১ হাজার ২৬৭ কোটি ৫৬ লাখ ৪৮ হাজার ৮১৯ টাকা এবং সেবা গ্রহণ করেছেন ৮ লাখ ৯৯ হাজার ৬৫৫ জন।

করদাতাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও ব্যাপক সাড়ার মধ্য দিয়ে আজ দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা এবং ৩টি উপজেলাসহ ৬৭টি স্থানে আয়কর মেলা হয়।

শুক্রবার ছুটির দিনে সকাল থেকেই আয়কর মেলায় বিরাজ করছিল উৎসবের আমেজ। মেলা প্রাঙ্গণ করদাতাদের মিলনমেলায় পরিণত হয়। চতুর্থ দিনে সারা দেশে করদাতারা ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন। বিশেষ করে, পেশাজীবী, চাকরিজীবী, তরুণ ও নারী করদাতা, অনলাইন রিটার্ন দাখিল বুথে সম্মানিত করদাতাদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

এর আগে গতকাল তৃতীয় দিনে মোট আয়কর সংগ্রহ হয় ২৪৪ কোটি ৮২ লাখ ২৬৯ হাজার ৮৩৩ টাকা। দ্বিতীয় দিনে ৫৫১ কোটি ১৫ লাখ ২০ হাজার ৩৯৮ এবং প্রথম দিনে মোট আয়কর আদায় করা হয় ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা।

শুক্রবার কর শিক্ষণ অনুষ্ঠানে ঢাকা মেডিক্যাল কলেজের ৪০ জন শিক্ষার্থী অংশ নেন। তাদের মধ্যে কুইজ প্রতিযোগিতা হয়। প্রতিযোগিতায় ১০ জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। কুইজ বিজয়ী প্রথম ৩ জন শিক্ষার্থীকে পুরস্কার হিসাবে প্রাইজবন্ড, সনদপত্র ও বই দেওয়া হয়। এছাড়া, বিজয়ী ১০ শিক্ষার্থীকে সনদপত্র ও বই দেওয়া হয়। পাশাপাশি ঢাকা মেডিক্যাল কলেজকে সনদপত্র দেওয়া হয়।

 

শিক্ষার্থীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া। এ সময় এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদসহ কর বিভাগের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

২০১০ সালে শুরু হওয়া আয়কর মেলার পরিধি এবং মেলার মাধ্যমে আয়কর বিভাগের সেবার পরিসর উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। এবারে ঢাকাসহ সকল বিভাগীয় শহরে ৭ দিন, ৫৬টি জেলা শহরে ৪ দিন, ৩২টি উপজেলায় ২ দিন এবং ৭০টি উপজেলায় ১ দিনব্যাপী আয়কর মেলা হচ্ছে।

 

                                                                                                                                                                                                                                                       রাইজিংবিডি/ঢাকা/১৬ নভেম্বর ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়