ঢাকা, মঙ্গলবার, ১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

নির্বাচনের আগে সিপিডির মন্তব্য উদ্দেশ্যপ্রণোদিত: মুহিত

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-১৩ ৬:২৯:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১৩ ৬:২৯:৫৪ পিএম

কেএমএ হাসনাত : নির্বাচনের আগে দেশের ব্যাংকিং খাত নিয়ে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর মন্তব্যকে উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

একই সঙ্গে তিনি বলেছেন, সব সময় তারা এমন ‘রাবিশ’ মন্তব্য করে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান বিষয়টি জানেন কি না-তা নিয়ে আমার সন্দেহ আছে।

সচিবালয়ে নিজ দফতরে বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ মন্তব্য করেন। এ সময় অর্থসচিব আব্দুর রউফ তালুকদার উপস্থিত ছিলেন।

গত শনিবার ঢাকায় সেন্টার ফর পলিসি ডায়ালগ  ‘বাংলাদেশের ব্যাংকিং খাত নিয়ে আমাদের করণীয় কী’-শীর্ষক এক সেমিনারের আয়োজন করে। সেখানে অনিয়ম ও দুর্নীতির কারণে গেল এক দশকে দেশের ব্যাংকিং খাত থেকে ২২ হাজার ৫০২ কোটি টাকা লোপাট হয়েছে বলে জানানো হয়। ২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত সরকারি-বেসরকারি ১৪টি ব্যাংকের মাধ্যমে এসব অর্থ খোয়া গেছে বলে উল্লেখ করা হয়।

অর্থমন্ত্রী বলেন, সিপিডি যে তথ্য প্রকাশ করেছে তা ঠিক নয়। এসব অর্থ থেকে বেশকিছু টাকা ফেরত আসবে। মামলা চলমান রয়েছে। সেখান থেকেও বেশকিছু অর্থ ফেরত পাওয়া যাবে। বেশকিছু মাতাই সিপিডির দাবিকে জাস্ট রাবিশ বলে মন্তব্য করেছি।

তিনি বলেন, আমাদের ব্যাংকিং খাতে কিছু সমস্যা রয়েছে সেটা আমিও সব সময় বলে আসছি। আর এসব সমস্যা দূর করতে বেশকিছু সংস্কার হয়েছে। আরো কিছু কাজ বাকি আছে। সেগুলো সম্পন্ন হলে ব্যাংকিং খাতে যেসব ঘটনা হয়েছে সেগুলো দূর হবে।

অর্থমন্ত্রী বলেন, তবে সিপিডি কিছু ব্যাংকের এক্সিটের সুপারিশ করেছে। এ সুপারিশের সঙ্গে আমিও একমত। দু-একটি ব্যাংকের সম্পর্কে ব্যবস্থা নিতে পারলে এ সব সমস্যা দ্রুত দূর হবে।

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চু সম্পর্কে এক প্রশ্নের জবাবে মুহিত বলেন, বিষয়টি আমাদের জন্য খুবই বিব্রতকর। দুর্নীতি দমন কমিশন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা । সেটি কতদূর এগুলো সেটা আমার জানা নেই। তবে এ ধরনের মানুষদের শাস্তি হওয়া উচিত।





রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৮/হাসনাত/সাইফ

Walton Laptop
 
     
Walton AC