ঢাকা, মঙ্গলবার, ৯ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

এলিভেটেড এক্সপ্রেসওয়ে: বিদেশি কর্মীদের করমুক্ত সুবিধা

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-২৭ ৬:২৯:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৬ ১:০২:৪২ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পে নির্মাণের সঙ্গে নিয়োজিত বিদেশি কর্মীদের বেতন-ভাতায় প্রযোজ্য আয়কর হতে অব্যাহতি সুবিধা দেওয়া হয়েছে।

গত ২৪ ডিসেম্বর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে ওই সুবিধা দেওয়া হয়েছে। যা চলতি বছরের ১৪ আগস্ট থেকে কার্যকর ধরা হয়েছে। এনবিআরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

এ প্রকল্পে নিয়োজিত বিদেশি কর্মীদের এই কর অব্যাহতি সুবিধা আগামী তিন বছর পর্যন্ত কার্যকর থাকবে।

১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ৪৪ ধারার ৪ উপধারা অনুযায়ী এই কর অব্যাহতি দিয়েছে এনবিআর। এর আগে মেট্রোরেল প্রকল্পের বিদেশি কর্মীদের বেতন ভাতায় করমুক্ত সুবিধা দিয়েছে এনবিআর। সাধারণত বিদেশি কর্মীদের বেতন ভাতা দেওয়ার সময় ৩০ শতাংশ হারে কর কেটে রাখার বিধান আছে। এখন করমুক্ত হওয়ায় কোনো কর কাটা হবে না।

রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রাবাড়ীর কুতুবখালী পর্যন্ত প্রায় ২৬ কিলোমিটার দীর্ঘ এই উড়ালসড়ক নির্মাণ করা হচ্ছে। বর্তমানে প্রথম পর্যায়ে বিমানবন্দর থেকে বনানী পর্যন্ত এই উড়ালসড়কের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। থাইল্যান্ডের বিনিয়োগকারী কোম্পানি ইতাল থাই সরকারি বেসরকারি অংশীদারত্বের (পিপিপি) ভিত্তিতে এই এক্সপ্রেসওয়ে তৈরি করছে। এই প্রকল্পে বিভিন্ন দেশের প্রকৌশলীরা কাজ করছেন। মূলত এই প্রকল্প থেকে তাদের যে বেতন ভাতা দেওয়া হচ্ছে, তা করমুক্ত করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৮/এম এ রহমান/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC